বাংলাদেশকে ১০ লাখ টিকা দিচ্ছে কোভ্যাক্স : পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:১০ পিএম, ১১ জুন ২০২১ | আপডেট: ০৫:৫৪ পিএম, ১১ জুন ২০২১
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশকে ১০ লাখ ৮০০ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে ভ্যাকসিনের জন্য গঠিত বৈশ্বিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স।

পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার (১১ জুন) এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আমাকে নিশ্চিত করেছেন- কোভ্যাক্স কর্মসূচি থেকে প্রথম কিস্তিতে আমরা ১০ লাখ ৮০০ ডোজ টিকা পাব। কয়েক কিস্তিতে পরে আরও টিকা আসতে পারে।’

তিনি বলেন, ‘সুন্দর একটি দিনে সুখবর পেলাম। এ দিনে আমাদের নেত্রী (শেখ হাসিনা) কারামুক্ত হয়েছিলেন।’ তবে কবে নাগাদ এই টিকা দেশে আসতে পারে, সে ব্যাপারে তিনি নিশ্চিত জানেন না বলে জানান মন্ত্রী।

জানা গেছে, ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকার টিকার মাধ্যমে দেশে টিকাদান কার্য়ক্রম শুরু হয়। দেশে এ পর্যন্ত প্রথম ডোজের ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন ও দ্বিতীয় ডোজের ৪২ লাখ ৪০ হাজার ৮৫৬ জন টিকা নিয়েছেন।

টিকার ঘাটতি থাকায় গত ২৫ এপ্রিল থেকে অ্যাস্ট্রেজেনেকার টিকা দেয়া বন্ধ রয়েছে। প্রথম ডোজের টিকা নিয়ে দ্বিতীয় ডোজের টিকার অপেক্ষায় রয়েছেন প্রায় ১৮ লাখ মানুষ।

তবে কোভ্যাক্সের টিকা আসলে তাদের আগে দ্বিতীয় ডোজের টিকা দেয়া হবে। এ পর্যন্ত টিকার জন্য নিবন্ধনকারীর সংখ্যা ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন।

এমইউ/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]