সড়কে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতির দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০১ পিএম, ১৭ জুন ২০২১
ফাইল ছবি

প্যাডেল রিকশাকে ‘অমানবিক’ উল্লেখ করে দেশের সড়কে ব্যাটারচালিত রিকশা চলাচলের অনুমতি দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ঐক্য পরিষদ।

বৃহস্পতিবার (১৭ জুন) স্থানীয় সড়কে ব্যাটারিচালিত রিকশা চলাচলের লাইসেন্সের দাবিতে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে চিঠি দিয়েছে সংগঠনটি।

এতে বলা হয়, যুগের সঙ্গে তাল মিলিয়ে সবক্ষেত্রে আধুনিকায়ন অপরিহার্য। শহরে চলাচলরত পায়ে চালিত রিকশা বড্ড সেকেলে এবং অমানবিকও বটে। এখন সময়ের দাবি ব্যাটারিচালিত রিকশাকে স্থানীয় পর্যায়ে চলাচলের অনুমতি দেয়া। কারণ পায়েচালিত রিক্সার একজন চালক অত্যান্ত কায়িক পরিশ্রম করে তার জীবনকে অল্পতেই রোগাক্রান্ত ও অচল করে ফেলছে। অল্প বয়সে তার দেহের হাড্ডিসার খাঁচা বেরিয়ে এসে বার্ধ্যকে পৌঁছে যাচ্ছে। নানাবিধ দুরারোগ্য ব্যাধিতে সে আক্রান্ত হচ্ছে। অন্যদিকে, একজন চালক কম কায়িক পরিশ্রমে সুস্থ-সুবল মানুষ হিসেবে ব্যাটারিচালিত রিকশা চালাচ্ছে।

পদ্মা, মেঘনা সহ দেশের সব নদীতে লগি, বৈঠাচালিত নৌকার পরিবর্তে বর্তমানে শ্যালো ইঞ্জিনের নৌকা চলাচল করতে পারলে ঢাকা মহানগরীর সড়কে কেন ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি পাবে না, বলেও প্রশ্ন তোলা হয় চিঠিতে।

এসএম/এসএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]