মিরপুরে চালু হলো কৃষকের বাজার

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:২১ পিএম, ১৮ জুন ২০২১

রাজধানীর মিরপুরে আজ শুক্রবার (১৮ জুন) কৃষকের বাজারের উদ্বোধন করা হয়েছে। ৬ নম্বর ওয়ার্ডের ট-ব্লকে প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে সাভারের বিরুলিয়া থেকে কৃষকরা তাদের উৎপাদিত নিরাপদ সবজি-ফল এ বাজারে নিয়ে এসে বিক্রি করবেন।

জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট-এর সম্মিলিত উদ্যোগে কৃষকের বাজারের উদ্বোধন করা হয়।

উদ্বোধনকালে বক্তারা বলেন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের যাচাইকৃত নিরাপদ সবজিচাষিরাই এ বাজারে তাদের পণ্য বিক্রি করবেন। এ উদ্যোগের ফলে ভোক্তারা সাশ্রয়ী মূল্যে তাদের পুষ্টি চাহিদা পূরণ করতে পারবেন।

তারা বলেন, কৃষকের খেত থেকে সরাসরি আনা টাটকা সবজি খেতে চায় না এমন মানুষ কমই আছে। বাংলাদেশের অর্থনীতি মূলত কৃষি নির্ভর। বাংলাদেশে বর্তমানে প্রচুর শাক-সবজি উৎপন্ন হচ্ছে। কৃষকরাও কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় জৈব সার ও জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদন করছেন। কিন্তু বর্তমান বাজার ব্যবস্থার ফলে তারা সঠিক মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন।

কৃষকের বাজার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. তাইজুল ইসলাম চৌধুরী (বাপ্পি)।

তিনি বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বিষমুক্ত নিরাপদ সবজির দাম একটু বেশি। কিন্তু কেমিক্যাল দেয়া সবজি খেলে চিকিৎসার জন্য অধিক টাকা ব্যয় করতে হবে। তাই নিরাপদ সবজি ক্রয়ের দিকেই আমাদের মনোযোগ দিতে হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত কৃষি কর্মকর্তা মরিয়ম খাতুন বলেন, আমাদেরর পক্ষ থেকে নিরাপদ সবজিচাষিদের আমরা নিয়মিত প্রশিক্ষণ দেয়া, জৈব সার ও জৈব বালাইনাশক সরবরাহ করাসহ বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করে থাকি। নিরাপদ সবজি চাষে কৃষকদের কষ্ট এবং ব্যয় উভয়ই কিছুটা বেশি হয় বলে দাম একটু বেশি। কিন্তু এ সবজিগুলো নিরাপদ ও স্বাস্থ্যের জন্য ভালো।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট অফিসার জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কৃষি বিপণন অধিদফতরের সহকারী পরিচালক তৌহিদ মো. রাশেদ খান, কৃষি বিপণন অধিদফতরের উপ-পরিচালক মো. ফজলুর রহমান, জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের ন্যাশনাল প্রোজেক্ট কো-অর্ডিনেটর জয়নাল আবেদীন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারী, জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের সাসটেইনেবল অ্যাগ্রিকালচার স্পেশালিস্ট জাহাঙ্গীর আলম, মো. নজরুল ইসলাম, স্থানীয় জামে মসজিদের সভাপতি ডা. আবুল হোসেন ও সদস্য সচিব বেলায়েত হোসেন, ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবদুর রহিম সর্দার প্রমুখ।

এমইউ/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]