ভল্ট থেকে টাকা উধাও : ঢাকা ব্যাংকের ২ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৮ এএম, ২০ জুন ২০২১ | আপডেট: ১২:২০ এএম, ২০ জুন ২০২১

ঢাকা ব্যাংকের বংশাল শাখার ভল্ট থেকে তিন কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা আত্মসাতের ঘটনায় ব্যাংকটির দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শনিবার (১৯ জুন) দুদকের সহকারী পরিচালক আতিকুল আলম বাদী হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি করেন। দুদকের গণমাধ্যম শাখা এ তথ্য নিশ্চিত করেছেন। বংশাল শাখার ক্যাশ ইনচার্জ রিফাতুল হক ও ম্যানেজার (অপারেশন) এমরান আহম্মেদকে এই মামলায় আসামি করা হয়েছে।

গত শুক্রবার অর্থ আত্মসাতের অভিযোগে ওই দুই কর্মকর্তাকে পুলিশে দেয় ব্যাংক কর্তৃপক্ষ। তবে দুদকের তফসিলভুক্ত হওয়ায় মামলাটি তারাই দায়ের করেছে।

এজাহারে বলা হয়েছে, আসামি রিফাতুল হক ২০১৮ সালের ৩১ অক্টোবর থেকে বংশাল শাখায় সিনিয়র অফিসার (ক্যাশ ইনচার্জ) হিসেবে কর্মরত। ব্যাংকের প্রধান কার্যালয়ের অভ্যন্তরীণ অডিটের অংশ হিসেবে গত ১৭ জুন ব্যাংকের বংশাল শাখা পরিদর্শন করা হয়। তাদের তদন্তে তাৎক্ষণিক হিসাবে ৩ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকার কোনো হিসাব পাওয়া যায়নি।

ঘাটতি থাকার বিষয়ে ক্যাশ ইনচার্জ রিফাতুল হককে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। রিফাত জানান, লোভের বশবর্তী হয়ে ২০২০ সালের ২০ জুন থেকে চলতি বছরের ১৬ই জুন পর্যন্ত বিভিন্ন সময়ে অল্প অল্প করে সাড়ে তিন কোটির বেশি টাকা তারা সরিয়েছেন।

এজাহারে আরও বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে অর্পিত ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে ঢাকা ব্যাংক লিমিটেডের বংশাল শাখা, ঢাকার ভল্টে রক্ষিত টাকা হতে তিন কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা আত্মসাৎ করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। মামলায় তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪০২/১০৯ ধারা এবং দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৪৭ এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এসএম/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]