দেশি কোম্পানি বাঁচাতে বিদেশি সিগারেটের দাম বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ২০ জুন ২০২১
ফাইল ছবি

দেশীয় সিগারেট কোম্পানিগুলো নিজেদের অস্তিত্ব রক্ষায় বিদেশি নিম্নমানের সিগারেটের দাম বাড়ানোর দাবি জানিয়েছে।

রোববার (২০ জুন) রাজধানীর গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলনে এমন দাবি করে দেশীয় সিগারেট কোম্পানির মালিকদের সংগঠন ‘লোকালি ওনড সিগারেট ম্যানুফেকচারার মালিক সমিতি’।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এই সমিতির সদস্য নাজমুন নাহার লাকি। তিনি বলেন, দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানি তাদের অস্তিত্ব রক্ষায় সম্প্রতি যেসব দাবি করে আসছে, ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তা থেকে বঞ্চিত হয়েছে।

তাদের দাবি হলো, দেশি ও বিদেশি সিগারেটের প্রতি শলাকার দামের মধ্যে ন্যূনতম ১ টাকা পার্থক্য করে দাম নির্ধারণ করা। অথবা বর্তমান বাজারের নিম্নস্তরে বিক্রিত বিদেশি সিগারেটের ব্র্যান্ড মধ্যস্তরে উন্নীত করা।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে লাকি বলেন, একটি বিদেশি বহুজাতিক কোম্পানি কিছু দামি ব্র্যান্ডের সিগারেট ধারাবাহিকভাবে দেশের বাজারে চালু করে ব্যাপক ও আগ্রাসী বিপণন কর্মকাণ্ড চালায়। এতে তারা দেশীয় সব কোম্পানির বাজার দখল করে নিতে থাকে। ২০০৭-০৮ সালে এই বহুজাতিক কোম্পানিটি অপারেট করার পর থেকেই অধিকাংশ দেশীয় কোম্পানি অসম প্রতিযোগিতায় টিকতে না পেরে ক্রমান্বয়ে উৎপাদন ও বাজারজাত বন্ধ করে দেয়। যারা রয়েছে, তারাও ঝুঁকিতে।

একটি বিদেশি কোম্পানিকে একচেটিয়া সুবিধা না দিয়ে দেশীয় শিল্পকে রুগণ হওয়া থেকে বাঁচানোর দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এই শিল্পে দেশীয় মালিকদের বিনিয়োগ করা ১৫ হাজার কোটি টাকাসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগের সুরক্ষা প্রয়োজন। এই শিল্পে ন্যূনতম ২ লাখ লোক নিয়োজিত আছে, যাদের কর্মসংস্থান হুমকির সন্মুখীন।

পিডি/এমআরআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]