বেজার সঙ্গে ৬ প্রতিষ্ঠানের জমি ইজারা চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ২১ জুন ২০২১

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে জমি ইজারা চুক্তি স্বাক্ষর করেছে ছয় প্রতিষ্ঠান। সরকারি মালিকানাধীন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) ও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এবং বেসরকারি বিনিয়োগকারী প্রতিষ্ঠান মাফ সু’জ লিমিটেড, সায়মন বিচ রিসোর্ট লিমিটেড, ইউনিটেক্স স্পিনিং লিমিটেড এবং স্টেপ মিডিয়া লিমিটেড এই চুক্তিতে সই করেছে।

সোমবার (২১ জুন) বিকেলে রাজধানীতে অবস্থিত বেজা সদর দফতরের সভাকক্ষে এই চুক্তিগুলো সই হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

চুক্তি অনুসারে কক্সবাজারের মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে (ধলঘাটা) জিটিসিএল ১৩.৮৭ একর জমিতে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন নির্মাণ করবে। একই অর্থনৈতিক অঞ্চলে আরপিজিসিএল ৪.৪০৯ একর জমিতে দুটি ‘এফএসআরইউ সাব-সি পাইপলাইন’ ও ‘প্লাটফর্ম ইন-টাই ইন পয়েন্ট’ নির্মাণ করবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে মাফ সু’জ লিমিটেড ৩০ একর জমি লিজ পেয়েছে। প্রতিষ্ঠানটি ৭১.৭১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে শতভাগ রফতানিমুখী কম্পোজিট শু, নিট ফেব্রিক, ক্যাপ উৎপাদন করবে। এতে প্রায় ৫ হাজার ৫০০ লোকের কর্মসংস্থান হবে।

সায়মন বিচ রিসোর্ট লিমিটেড বঙ্গবন্ধু শিল্প নগরে ৬ একর জমিতে ২৯.৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে হোটেল ও রিসোর্ট নির্মাণ করবে। এখানে কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় ৪৫০ জন লোকের।

ইউনিটেক্স স্পিনিং লিমিটেড মীরসরাইতে ২০ একর জমি লিজ পেয়েছে। ৭৬.৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে সেখানে তারা সিনথেটিক ফাইবার ও পেইন্ট ইন্ডাস্ট্রি নির্মাণ করবে। এতে কর্মসংস্থান হবে ১ হাজার ৫৫ জনের।

আর স্টেপ মিডিয়া লিমিটেড জামালপুর অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে ৯.৬৩ মিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটি জমি ইজারা পেয়েছে ৬ একর। তারা পিভিসি ফ্লেক্স ব্যানার উৎপাদনকারী ইন্ডাস্ট্রি নির্মাণ করবে। এতে শতাধিক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পবন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য বেজা কাজ করছে। এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বেজা বদ্ধপরিকর। পর্যায়ক্রমে সব অর্থনৈতিক অঞ্চলে গ্যাস, পানি, বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করা হবে।

পিডি/এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]