ঢাকা বাইপাস সড়কের চার লেন প্রকল্পের কাজ শুরু

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ২৩ জুন ২০২১

ঢাকা বাইপাস রোডকে চার লেনের এক্সেস কন্ট্রোল এক্সপেসে উন্নীত করার কাজ শেষ পর্যন্ত শুরু হয়েছে। সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) প্রথম পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের অধীনে বাস্তবায়িত হতে যাচ্ছে এটি।

বেসরকারি অংশীদার বাছাই, ভূমি অধিগ্রহণ ও তহবিল সংগ্রহের কাজে পাঁচ বছর লেগে যাওয়ায় এ প্রকল্পের ব্যয় অনেক বেড়ে যাচ্ছে। ২০২০ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল। কিন্তু সওজকে এখন ২০২৪ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়াতে হচ্ছে।

‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্প’ নামের প্রকল্পটির শুরুতে ব্যয় ধরা হয়েছিল ২৩৬ দশমিক ৫০ কোটি টাকা। এখন সাপোর্ট প্রকল্পের ব্যয় বেড়ে হচ্ছে ৬৭৪ দশমিক ৩৪ কোটি টাকা, যা আগের চেয়ে ১৮৫ দশমিক ৩০ শতাংশ বেশি।

সময়সীমা ও ব্যয় বাড়ানোর কারণে নির্মাণ প্রকল্পের ব্যয় প্রাথমিক আনুমদিত ব্যয় ৩ হাজার ৩৯ কোটি টাকা থেকে বেড়ে ৩ হাজার ২৬২ কোটি টাকা হচ্ছে এখন।

তবে, প্রকল্পের বেসরকারি অংশীদার এরইমধ্যে তহবিলের ব্যবস্থা করে কাজ শুরু করে দিয়েছে। সওজও প্রকল্পের ৭৩ শতাংশ ভূমি অধিগ্রহণ করতে পেরেছে।

প্রকল্পের কাজ শেষ হলে ঢাকা শহরে প্রবেশ না করেই বাস, ট্রাক ও অন্যান্য যানবাহন সহজেই দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চলে চলাচল করতে পারবে।

প্রকল্পটির উপ-পরিচালক এবিএম সেরতাজুর রহমান বলেন, মূল চ্যালেঞ্জ ছিল বেসরকারি অংশীদারের তহবিল সংগ্রহের বিষয়টি। তবে এ কাজটি হয়ে গেছে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে মাঠ পর্যায়ের কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছি আমরা।

আরএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]