সিটি করপোরেশনের কর ব্যবস্থা সংশোধন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০৫ জুলাই ২০২১

সিটি করপোরেশনের কর ব্যবস্থায় পরিবর্তন আনতে চাইছে সরকার। সেজন্য ‘সিটি করপোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬’-এ সংশোধন আনার উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

গত ১ মার্চ সিটি করপোরেশনের আদর্শ কর তফসিল সংশোধন-বিষয়ক কমিটির সভা আহ্বানের লক্ষ্যে প্রস্তাব পাঠানোর জন্য সব সিটি করপোরেশনগুলোকে স্থানীয় সরকার বিভাগ থেকে চিঠি দেয়া হয়।

১২টি সিটি করপোরেশনের মধ্যে সাতটি সিটি তাদের প্রস্তাব পাঠায়। চার সিটি করপোরেশন এখনও প্রস্তাব পাঠায়নি। এজন্য ঢাকা দক্ষিণ, গাজীপুর, রাজশাহী ও রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে প্রস্তাব পাঠানোর অনুরোধ জানিয়ে সম্প্রতি ফের চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

চিঠিতে বলা হয়, ‘সিটি করপোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬’ সংশোধন-বিষয়ক কমিটির সভা আহ্বানের লক্ষ্যে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানোর জন্য সকল সিটি করপোরেশনকে অনুরোধ জানানো হয়। ইতোমধ্যে ঢাকা উত্তর, বরিশাল, চট্টগ্রাম, খুলনা, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন হতে সুনির্দিষ্ট লিখিত প্রস্তাব পাওয়া গেছে। কিন্তু ঢাকা দক্ষিণ, গাজীপুর, রাজশাহী ও রংপুর সিটি করপোরেশন থেকে এখন পর্যন্ত প্রস্তাব পাওয়া যায়নি।

এমতাবস্থায়, সিটি করপোরেশন আদর্শ কর তফসিল সংশোধন বিষয়ে নতুন নতুন করের ধারণা ও পরিমাণসহ সুনির্দিষ্ট প্রস্তাব জরুরি ভিত্তিতে পাঠানোর জন্য অনুরোধ জানানো হয় চিঠিতে।

আরএমএম/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]