চট্টগ্রাম নগর পুলিশে যুক্ত হলো ‘বডি ওর্ন ক্যামেরা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০১ পিএম, ২৪ জুলাই ২০২১

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) প্রথমবারের মতো যুক্ত হয়েছে ‘বডি ওর্ন ক্যামেরা’। এর আগে ঢাকায় ট্রাফিক পুলিশে কার্যক্রম শুরু করলেও থানা পর্যায়ে দেশে সিএমপিতে প্রথমবারের মতো এ কার্যক্রম শুরু হয়। এখন থেকে দায়িত্বরত পুলিশ কর্মকর্তার শরীরে এ ক্যামেরা চালু থাকবে।

শনিবার (২৪ জুলাই) নগরের ডবলমুরিং থানায় এ কার্যক্রমের উদ্বোধন করেন সিএমপির পশ্চিম জোনের উপ-কমিশনার (ডিসি) মো. আব্দুল ওয়ারীশ।

পুলিশ জানায়, পাইলট প্রকল্পের আওতায় শুরুতে সিএমপির চার বিভাগের চার থানায় এ কার্যক্রম শুরু হয়েছে। কার্যক্রম শুরু হওয়া এসব থানা হচ্ছে, ডবলমুরিং, কোতোয়ালী, পাঁচলাইশ ও পতেঙ্গা। প্রত্যেক থানাকেই সাতটি করে ক্যামেরা প্রদান করা হয়েছে।

পর্যায়ক্রমে ১৬ থানায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এই ক্যামেরা অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। এছাড়াও জিপিএস প্রযুক্তির মাধ্যমে যে কোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন জাগো নিউজকে বলেন, ‘এসব ক্যামেরা ভ্রাম্যমাণ সিসিটিভির মতো কাজ করবে। আমাদের চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে। এই উদ্যোগ আমাদের ডিজিটালাইজেশনের পথে আরেক ধাপ এগিয়ে নেবে।’

মিজানুর রহমান/এমআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]