চাঁদা না পেয়ে প্রতিবন্ধীর দোকান বন্ধ, পাশে দাঁড়াল পুলিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ২৫ জুলাই ২০২১

চট্টগ্রামের হাটহাজারী থানার মির্জাপুর ইউনিয়নের ওবায়দুল্লাহ নগরের বার্মা কলোনির বাসিন্দা এরশাদ। শারীরিক প্রতিবন্ধী এরশাদের আয়ের একমাত্র উপার্জনের মাধ্যম নিজের মোবাইল মেরামতের ছোট্ট একটি দোকান। এই দোকানের আয় দিয়ে চলে তার সংসার।

কিছুদিন ধরেই এরশাদের কাছে চাঁদা দাবি করে আসছিল স্থানীয় কয়েকজন যুবক। টাকা না দেয়ায় দোকান বন্ধ করে দেন তারা। ফেসবুকে এমন একটি ভিডিও দেখে প্রতিবন্ধী ওই যুবকের পাশে দাঁড়ায় পুলিশ। তাকে সহযোগিতা করতে বাড়িয়ে দেয় হাত। পুলিশের সহায়তায় আবার নিজের দোকান খোলেন ওই যুবক।

রোববার (২৫ জুলাই) পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানার পাঠানো এক বার্তায় এসব তথ্য জানা যায়।

তিনি জানান, চট্টগ্রামের হাটহাজারী থানার মির্জাপুর ইউনিয়নের ওবায়দুল্লাহ নগরের বার্মা কলোনির বাসিন্দা এরশাদ শারীরিকভাবে প্রতিবন্ধী। তার আয়ের একমাত্র মাধ্যম মোবাইল মেরামতের ছোট্ট একটি দোকান। এই দোকানের আয় দিয়ে চলে তার সংসার।

সম্প্রতি এরশাদের কাছে চাঁদা দাবি করেন স্থানীয় কয়েকজন যুবক। চাঁদা না দিলে দোকান খুলতে দেয়া হবে না বলে হুমকি দেন তারা। দাবিকৃত চাঁদা না পেয়ে এক পর্যায়ে এরশাদের দোকান বন্ধ করে দেয়া হয়।

এমন পরিস্থিতিতে নিজের অসহায়ত্বের কথা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও আপলোড করেন এরশাদ। তার ভিডিওটি বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের নজরে আনেন স্থানীয় একজন বাসিন্দা।

পরে বিষয়টি হাটহাজারী থানার ওসি মো. রফিকুল ইসলামকে পাঠিয়ে তদন্ত করে প্রতিবন্ধী যুবক এরশাদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় সদর দফতর।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা গেছে, এলাকায় দুই পক্ষের মধ্যে আধিপত্য বিস্তারের দ্বন্দ্ব রয়েছে। শারীরিকভাবে প্রতিবন্ধী এরশাদকে একটি পক্ষ ব্যবহার করেছে এবং সেই পক্ষের পরিকল্পনা অনুযায়ী অপর পক্ষকে চাপে ফেলতে ইচ্ছা করেই দোকান বন্ধ রাখা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যানসহ অন্যান্য জনপ্রতিনিধি, কথিত উভয়পক্ষের লোকজন ও স্থানীয়দের সঙ্গে যোগাযোগ করে পুলিশ। এ বিষয়ে তদন্ত অব্যাহত রয়েছে। একই সঙ্গে এরশাদকে নিয়ে স্থানীয় মানুষের উপস্থিতিতে তার দোকান খুলে দিয়েছে পুলিশ। ভবিষ্যতে এরশাদের ব্যবসা চালু রাখা ও চাঁদাবাজিসহ যে কোনো বাধা এলে তার পাশে থাকার ঘোষণা দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

টিটি/এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]