নাটকে প্রতিবন্ধী শিশুদের নেতিবাচকভাবে উপস্থাপনের প্রতিবাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৬ জুলাই ২০২১

‘ঘটনা সত্য’ নামক একটি টিভি নাটকে প্রতিবন্ধী শিশুদেরকে বাবা-মায়ের পাপের কর্মফল হিসেবে উপস্থাপন করায় গভীর উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। মঙ্গলবার (২৬ জুলাই) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে প্রতিবাদ জানানো হয়।

এতে বলা হয়, এ রকম নেতিবাচকভাবে উপস্থাপনের মাধ্যমে বিশেষ চাহিদাসম্পন্ন মানুষ, তাদের পরিবার এবং তাদের পিতামাতাকে মানসিকভাবে আঘাত করা হয় এবং মানুষের প্রতিবন্ধিতা সম্পর্কে এক ধরনের কুসংস্কার সমাজের মধ্যে ছড়িয়ে দেয়া হয়। ঈদের বিনোদনমালায় এ ধরনের মিথ্যা, পশ্চাৎপদ চিন্তা-ভাবনার নাটক প্রচারে বাংলাদেশ মহিলা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, নাটকের মাধ্যমে জনগণকে বিভিন্ন বিষয়ে সচেতন করা হয়। কিন্তু এই ধরনের নাটক প্রচার এক শ্রেণির মানুষের জন্য শুধু মানহানিকরই নয়, বরং এর মাধ্যমে তাদের মানবাধিকার লঙ্ঘিত হয়। মানুষের মনের গভীরে গ্রথিত এই কুসংস্কার থেকে বের হয়ে আসার জন্য শিক্ষা ও সংস্কৃতিতে এই বিষয়ে ব্যাপক প্রচার দরকার। আমরা জানি, একটা নাটক লেখা থেকে শুরু করে প্রচার পর্যন্ত অনেকগুলো ধাপ পার করতে হয়- এমন সংবেদনশীল একটি বিষয় কারও নজরে না আসায় আমরা বিস্মিত।

এতে আরও বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ ভবিষ্যতে এমন নাটক লেখা, তৈরি ও প্রচারের সময় সংশ্লিষ্ট সবাইকে সচেতন হওয়ার অনুরোধ জানাচ্ছে এবং গণমাধ্যমে এ ধরনের কুসংস্কার এবং অবৈজ্ঞানিক চিন্তা-ভাবনাকে উস্কে দেয়া থেকে বিরত থাকবে এটাই প্রত্যাশিত।

এইচএস/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]