জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ এএম, ৩১ জুলাই ২০২১

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর নাজমুল আহসান কলিমউল্লাহ জানিপপের কার্যনির্বাহী সদস্য, সাধারণ সদস্য, বিভাগীয় সমন্বয়কারী, ন্যাশনাল ভলানটিয়ার এবং শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান ও সকলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে জানিপপ গত দুই যুগের বেশি সময় ধরে দেশে এবং বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও অবাধ এবং গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে দেশে ও বিদেশে কাজ করবে এ সংস্থাটি। ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় দ্বাদশ সংসদীয় নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য প্রস্তুতি ও করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। অনুষ্ঠানে জানিপপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অ্যাডভোকেট ইতরাত আমিন কলিমউল্লাহ সবাইকে ধন্যবাদ জানান।

শুক্রবার (৩০ জুলাই) ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জানিপপের সেক্রেটারি জেনারেল জালাল উদ্দিন ভূঁইয়া, ট্রেজারার আশরাফ উদ্দিন আহমেদ, বিভাগীয় সমন্বয়কারী ড. সাবের আহমেদ চৌধুরী, লিয়াকত আলী, আব্দুল মুকীত, মোহাম্মদ মহিউদ্দিন, দেলোয়ার জাহান, গোলাম মুস্তফা সিন্দাইনি, উপ-বিভাগীয় সমন্বয়কারী ড. মো. আশরাফুল করিম, আল জামাল মুস্তফা সিন্দাইনি, ফয়সাল আহমেদ বাবলু, সহকারী বিভাগীয় সমন্বয়কারী এবং জেলা সমন্বয়ক অ্যাডভোকেট আবদুল কাদের, কুমিল্লা জেলার প্রতিনিধি ও এলটিও মো. পারভেজ মিয়ান, ন্যাশনাল ভলেনটিয়ার আবুল মনসুর আসজাদ, সাজিয়া রহমান মৌ, সুমাইয়া তাহসিন হামিদা, মো. এহতেরামুল হক এবং মোহাম্মদ হাবিবুর রহমান।

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাত দিনব্যাপী ভার্চুয়াল আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য যে, ১৯৯৫ সালের ৩০ জুলাই ঢাকার জাতীয় প্রেসক্লাবে আনুষ্ঠানিকভাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহর হাত ধরে আত্মপ্রকাশ ঘটে নির্বাচনী পর্যবেক্ষণ সংস্থা জানিপপের। সংস্থাটি প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে জাতীয় ও স্থানীয় নির্বাচনের পাশাপাশি আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশের নির্বাচনে পর্যবেক্ষকের ভূমিকা পালন করে। জানিপপ সপ্তম, অষ্টম, নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে, বিভিন্ন সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ এবং সংসদীয় উপ-নির্বাচনে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেছে।

এছাড়া দেশের বাইরে ১৯৯৭ সালে পাকিস্তানে, ১৯৯৮ এবং ১৯৯৯ সালে যুক্তরাজ্যে নির্বাচন সফলভাবে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেছে জানিপপ। সংস্থাটি প্রতিষ্ঠার পর থেকে যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, গণচীনের হংকং, ডেমোক্রেটিক রিপাবলিক অব তিমুর, মোজাম্বিক, জাম্বিয়া, নাইজেরিয়া, মিশর এবং নেপালের বিভিন্ন পর্যায়ের নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছে। তাছাড়া সংস্থার প্রতিনিধিরা নির্বাচন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রিত হয়ে জ্যামাইকা, লেবানন এবং ভারতে অংশগ্রহণ করেছেন।

এফএইচ/এমআরআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]