এবনে গোলাম সামাদ আর নেই

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০২:১৬ পিএম, ১৫ আগস্ট ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক, বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট ড. এবনে গোলাম সামাদ আর নেই। রোববার (১৫ আগস্ট) সকাল ১০টা ৪০ মিনিটে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকেই তিনি বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। এক মাস আগে শারীরিক অসুস্থতার কারণে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে (রামেক) ভর্তি করা হয়। পরে সুস্থ হলে তাকে বাড়িতে আনা হয়। তিনি করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিলেন। পরে করোনামুক্ত হন।

রোববার সকালে হঠাৎ তার শ্বাসকষ্ট শুরু হলে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। সেখানে সকাল ১০টা ৪০ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

১৯২৯ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন অধ্যাপক ড. এবনে গোলাম সামাদ। রাবির উদ্ভিদবিজ্ঞানের অধ্যাপক হলেও তিনি বিভিন্ন বিষয়ে বহুমাত্রিক লেখনির জন্য বেশ প্রসিদ্ধি ও খ্যাতি অর্জন করেছিলেন।

ফয়সাল আহমেদ/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]