চালু হলো জাতীয় সোলার হেল্প ডেস্ক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১৯ আগস্ট ২০২১

ছাদে সৌর বিদ্যুৎ প্যানেল স্থাপন সেবা দিতে চালু হলো জাতীয় সোলার হেল্প ডেস্ক। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এই হেল্প ডেস্ক স্থাপন করেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই হেল্প ডেস্ক উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক স্থাপনে স্রেডাকে কারিগরি সহযোগিতা দিয়েছে জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন (জিআইজেড)। নেট মিটারিংয়ের অধীনে রুফটপ সোলার প্রকল্পের সফল বাস্তবায়নে সহায়তা করার জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক। যেকোনো আগ্রহী ব্যক্তি আবেদনের শর্তাবলী, আবেদন প্রক্রিয়া, অর্থায়ন, বাস্তবায়ন প্রক্রিয়া ও রুফটপ সোলার সিস্টেমের প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য হেল্প ডেস্ক প্ল্যাটফর্ম থেকে জানতে পারবেন। এছাড়াও ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে অথবা আইইবি বিল্ডিং, রমনায় অবস্থিত স্রেডা অফিসে সরাসরি উপস্থিত হয়ে আগ্রহী গ্রাহক সেবা নিতে পারবেন।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সাশ্রয়ী উন্নত প্রযুক্তি অপরিহার্য। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানির মধ্যে সম্ভাবনাময় সৌর বিদ্যুৎ। কিন্তু সৌর বিদ্যুতের জন্য প্রচুর জমির প্রয়োজন; যা বাংলাদেশের মতো জনবহুল দেশগুলোর জন্য দুষ্কর। এমন প্রযুক্তি প্রয়োজন যাতে স্বল্প জমিতেই সৌর বিদ্যুৎ উৎপন্ন সম্ভব হয়। এ উন্নত প্রযুক্তি উদ্ভাবনে ব্যাপক গবেষণা প্রয়োজন।

তিনি বলেন, ‘টেকসই উন্নয়নকে সামনে রেখে পরিকল্পনা অনুসারে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশের দিকে ধাবিত হচ্ছে। মানবসম্পদের উন্নয়ন ও আধুনিক প্রযুক্তি আমাদের টেকসই উন্নয়নের নেপথ্যে কাজ করবে। জার্মানিসহ উন্নত দেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশেও নবায়নযোগ্য জ্বালানির প্রসার ঘটবে।’

দেশব্যাপী রুফটপ সোলার সম্প্রসারণের লক্ষ্যে প্রতিষ্ঠিত ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে কাজ করবে বলেও জানান প্রতিমন্ত্রী।

স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎসচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান সত্যজিত কর্মকার ও জার্মান দূতাবাসের উন্নয়ন সহযোগিতা বিভাগের প্রধান মিজ ক্যারেন ব্লুম বক্তব্য দেন।

আরএমএম/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]