খাদ্য-শিক্ষা-চিকিৎসায় সহযোগিতা বাড়াতে সম্মত বাংলাদেশ-দক্ষিণ সুদান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩০ এএম, ২১ আগস্ট ২০২১

বাংলাদেশ ও দক্ষিণ সুদান খাদ্য নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা বেষ্টনী, আইসিটি, চিকিৎসা ও শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা করতে সম্মত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) দক্ষিণ সুদান সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন দেশটির বিয়াট্রিস ওয়ানি নোয়াহ। সাক্ষাৎকালে দুই দেশের প্রতিনিধি পারস্পারিক সহযোগিতায় সম্মত হন।

বৈঠকে ড. মোমেন উল্লেখ করেন দক্ষিণ সুদান স্বাধীনতা লাভের পরপরই বাংলাদেশ তাদের স্বীকৃতি দেয়। এসময় উভয় মন্ত্রী দুই দেশের পারস্পরিক সুবিধার জন্য ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

শুক্রবার (২০) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং দক্ষিণ সুদান কৃষি, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ খাতে সহযোগিতা করতে পারে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা অর্জনের জন্য সরকার সচেষ্ট।

ড. মোমেন গত কয়েক দশক ধরে বাংলাদেশে অর্জিত অসাধারণ আর্থ-সামাজিক অগ্রগতি এবং নারীর ক্ষমতায়নের সাফল্য সম্পর্কে তাকে অবহিত করেন। তিনি জাতিসংঘ মিশনে এবং অন্যান্য শান্তিরক্ষা অভিযানে বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রশংসনীয় ভূমিকার কথাও উল্লেখ করেন।

দক্ষিণ সুদানের উপ-পররাষ্ট্রমন্ত্রী দেং দাউ দেং এর আগে সকালে ড. মোমেনকে জুবা আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ সুদানের প্রতিরক্ষা উপমন্ত্রীর সঙ্গে সংক্ষিপ্ত আলোচনায় যোগ দেন।

ড. মোমেন বর্তমানে দক্ষিণ সুদান সফর করছেন। তিনি দক্ষিণ সুদানে জাতিসংঘ মিশনে (ইউএনএমআইএসএস) বিভিন্ন বাহিনীতে মোতায়েন বাংলাদেশের শান্তিরক্ষীদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]