শিক্ষা-সংস্কৃতিতেও বাংলাদেশ-ভারত ভালো আদান-প্রদান হতে পারে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩২ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ ও ভারতের মধ্যে শুধু রাজনৈতিক-কূটনৈতিক ক্ষেত্রে আদান-প্রদান নয়, শিক্ষা এবং সাংস্কৃতিক ক্ষেত্রেও অনেক ভালো কিছু হতে পারে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানী ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ৫৭তম ভারতীয় কারিগরি এবং অর্থনৈতিক সহযোগিতা (আইটেক) দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকায় ভারতের হাইকমিশন। অনুষ্ঠানে আরও অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

মহিবুল হাসান চৌধুরী বলেন, বাংলাদেশ ও ভারতের মাঝে যে ভালোবাসা ও রক্তের বন্ধন, সেটা আমরা ১৯৭১ সালে প্রমাণ করেছি। দুদেশের যারা বাংলাদেশের জন্য একসঙ্গে প্রাণ দিয়েছেন, সেই রক্তের বন্ধনের সুবাদে আমাদের সমৃদ্ধ আগামী আরও উজ্জ্বল হবে। আগামীতে বাংলাদেশ ও ভারতের মাঝে শুধু রাজনৈতিক-কূটনৈতিক ক্ষেত্রে আদান-প্রদান নয়, শিক্ষা এবং সংস্কৃতিতেও অনেক ভালো কিছু হতে পারে। বিশেষ করে দক্ষতানির্ভর শিক্ষা ব্যবস্থা, যা আমরা এখন করছি।

jagonews24

তিনি বিজ্ঞানভিত্তিক রাষ্ট্রগঠনে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু আউটকাম বেইসড ও ভোকেশনাল বেইসড পড়াশোনা ও উচ্চশিক্ষার কথা বলেছেন, সেজন্য তিনি কুদরত-ই-খুদা শিক্ষা কমিশন গড়ে তুলেছিলেন। এটাই বাংলাদেশের প্রথম বিজ্ঞানভিত্তিক শিক্ষা কমিশন। যেখানে দক্ষ জনশক্তি তৈরির রূপরেখা করা হয়েছিল। যদিও তা আমরা বাস্তবায়ন করতে পারিনি।

আইটেক ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে প্রচলিত হয়। এর মাধ্যমে ভারত উন্নয়নশীল দেশসমূহে উন্নয়ন অভিজ্ঞতা ও উপযুক্ত প্রযুক্তি সুবিধা দেয়। আইটেক সেবায় ১৬১টি দেশে ১০ হাজারেরও বেশি প্রশিক্ষণ প্রোগ্রাম আয়োজন করে ভারত। বাংলাদেশও আইটেকের গুরুত্বপূর্ণ অংশীদার।

jagonews24

অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে প্রায় ১০০ জন সাবেক আইটেক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এএএম/এইচএ/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]