ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবার উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা চালু করা হয়েছে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন যৌথভাবে এ সেবার উদ্বোধন করেন।

শনিবার (১৮ সেপ্টেম্বর) তথ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে মো. মোকাব্বির হোসেন প্রচলিত হাতে লেখা এবং মেশিন রিডেবল পাসপোর্টের সীমাবদ্ধতা তুলে ধরে বলেন, ই-পাসপোর্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায় এতে জালিয়াতির কোনো সুযোগ নেই। এর ফলে বহির্বিশ্বে এই পাসপোর্টধারীদের মর্যাদা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ই-পাসপোর্ট চালু করতে পারেনি। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই প্রথম ই-পাসপোর্ট সেবা চালু করেছে। বর্তমান সরকার এরইমধ্যে ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম বিমানবন্দরে ই-গেইট স্থাপন করেছে, যা যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়াকে আরও সহজতর করবে।

এম শহীদুল ইসলাম ই-পাসপোর্ট সেবা প্রদান প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের একক কৃতিত্ব হিসেবে উল্লেখ করে বলেন, এটি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আরেকটি যুগান্তকারী মাইলফলক। তিনি বাংলাদেশি অভিবাসীদের সর্বোত্তম সেবাদানের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোর মধ্যে কার্যকর সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন।

উদ্বোধন শেষে দুইজন আবেদনকারীর আবেদনপত্র গ্রহণের মধ্য দিয়ে ই-পাসপোর্ট সেবা আনুষ্ঠানিকভাবে চালু করা হয়।

এর আগে নিউইয়র্ক কনস্যুলেটেও ই-পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়। এছাড়া বার্লিন এবং এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এ সেবা চালু রয়েছে।

এইচএস/ইউএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]