জন্মনিরোধক পিল-ওমিপ্রাজলসহ নামিদামি ব্র্যান্ডের নকল ওষুধ!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২১

ফার্মেসিতে থরে থরে সাজানো জীবন রক্ষাকারী ওষুধ, জন্ম-নিরোধক আই-পিল, যৌন উত্তেজক ওষুধ, ভারতীয় মুভ, বেটনোভেট এন ক্রিম, ওমিপ্রাজলসহ দেশি-বিদেশি বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ওষুধ ও ক্রিম। কিন্তু এসব ওষুধের সবই নকল।

অসুস্থ কোনো ব্যক্তি এসব নকল ওষুধ সেবনের পর সুস্থ হওয়ার বিপরীতে জীবনহানির আশঙ্কায় পড়েন। এ ধরনের একটি চক্র কিছু ফার্মেসিতে নকল ওষুধ বিক্রি করে। অতিরিক্ত লাভের আশায় ফার্মেসি মালিকরাও এসব ওষুধ কিনছেন এবং বিক্রি করছেন। আবার এসব ওষুধ সেবনের পর হরহামেশা প্রতারিত হচ্ছেন অসুস্থ ব্যক্তিরা।

নকল ওষুধ বিক্রির অভিযোগে রাজধানীর পুরান ঢাকার বাবুবাজার সুরেশ্বরী এলাকার তিন ফার্মেসি ও তাদের গোডাউন থেকে বিপুল পরিমাণ নকল ওষুধ জব্দসহ তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা লালবাগ বিভাগ।

গ্রেফতাররা হলেন মেডিসিন ওয়ার্ল্ড ফার্মেসির ফয়সাল আহমেদ (৩২), লোকনাথ ড্রাগের সুমন চন্দ্র মল্লিক (২৭) ও রাফসান ফার্মেসির মো. লিটন গাজী (৩২)।

শনিবার (১৮ সেপ্টেম্বর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

সন্ধ্যায় লালবাগ বিভাগের কোতোয়ালি জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. সাইফুর রহমান আজাদ জাগো নিউজকে এসব তথ্য জানান।

অভিযানে মেডিসিন ওয়ার্ল্ড ফার্মেসি থেকে উদ্ধার করা হয় ৫০০টি নকল Whitefield মলম, নকল ২৫০টি NIX RUBBING BALAM, ৩৫০টি BETNOVATE-C টিউব ক্রিম ও ৩০টি নকল Ring Guard টিউব ক্রিম।

লোকনাথ ড্রাগ থেকে উদ্ধার করা হয়- Protobit এক হাজার ক্যাপসুল, ১০০ বক্স নকল NAPROXEN PLUS Tablets তিন হাজার পিস, ১০০ পাতা SANAGRA ট্যাবলেট ৪০০ পিস ও তিন বক্স Periactin ট্যাবলেট দেড় হাজার পিস।

jagonews24

রাফসান ফার্মেসি থেকে উদ্ধার করা হয় ১২০ পাতা জন্মনিরোধক নকল আই-পিল ১০০ পিস, ৭৫টি পিলের খালি প্যাকেট, ৮ বক্স নকল Super Gold Kosturi ১৬০ পিস, ১১৫ বক্স নকল ENO, ১১০টি টিইউব নকল MOOV, নকল ৪২০ কৌটা গ্যাকেজিমা, ৩০০টি নকল Vix Cold Plus ও ২০ কৌটা Vaporub।

অভিযান শেষে এডিসি মো. সাইফুর রহমান আজাদ জাগো নিউজকে বলেন, ওষুধ প্রশাসনের এটিএম কিবরিয়া খান ও মো. মওদুদ আহমেদসহ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা লালবাগ বিভাগের কোতোয়ালি জোনাল টিম এ অভিযান পরিচালনা করেন। দীর্ঘদিন ধরে জীবন রক্ষাকারী ওষুধ, জন্মনিরোধক আই-পিল, যৌন উত্তেজক ওষুধ, ভারতীয় মুভ, বেটনোভেট এন ক্রিম, ওমিপ্রাজলসহ দেশি-বিদেশি বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ওষুধ ও ক্রিম বিক্রি করছিল ফার্মেসিগুলো। কিন্তু এসব ওষুধের সবই ছিল নকল।

তিনি বলেন, নকল ওষুধের একটি চক্র কিছু ফার্মেসিতে এসব ওষুধ বিক্রি করে। অতিরিক্ত লাভের আশায় ফার্মেসি মালিকরাও এসব নকল ওষুধ কিনে বিক্রি করছেন। তাতে অসুস্থ ব্যক্তিরা প্রতারিত হচ্ছেন। তারা এসব ওষুধ সেবনে সুস্থতার চেয়ে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছেন।

এক প্রশ্নের জবাবে সাইফুর রহমান আজাদ বলেন, এসব নকল ওষুধ যারা সাপ্লাই করছে তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে। গ্রেফতারদের বিরুদ্ধে কোতোয়ালি থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে।

টিটি/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]