জুস কারখানায় হতাহতের ঘটনায় দায়ীদের শাস্তিসহ ৫ দফা দাবি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

সেজান জুস কারখানায় সংঘটিত অগ্নিকাণ্ড এবং ৫৪ জন শ্রমিকের মৃত্যুর জন্য দায়ীদের শাস্তি, নিহত ও আহতদের ক্ষতিপূরণ এবং কর্মক্ষেত্র নিরাপদ করাসহ পাঁচ দফা দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আজ রোববার (১৯ সেপ্টেম্বর) শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে।

কেন্দ্রীয়ভাবে সচিবালয়ে এবং জেলা প্রশাসকের মাধ্যমে সারাদেশ থেকে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ এই স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালন করে।

কেন্দ্রীয়ভাবে স্মাকলিপি প্রদানের আগে বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে স্কপের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। স্কপের যুগ্ম সমন্বয়ক আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে স্মারকলিপি পড়ে শোনান যুগ্ম সমন্বয়ক ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান।

সমাবেশে বক্তব্য দেন ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা সাইফুজ্জামান বাদশা, নূরুল আমিন, শাকিল আক্তার চৌধুরী, আহসান হাবিব বুলবুল, শামীম আরা, আবুল কালাম আজাদ, ফিরোজ হোসাইন, প্রকাশ দত্ত।

সংহতি বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক কামরূল আহসান।

সমাবেশ শেষে নেতারা সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি ও স্কপ গঠিত ‘ফ্যাক্টস ফাইন্ডিং’ কমিটির রিপোর্ট জমা দেন।

সেজান জুস অগ্নিকাণ্ডের ঘটনার পরিপ্রেক্ষিতে ভবিষ্যতের কথা বিবেচনা করে প্রতিমন্ত্রীর কাছে দেয়া পাঁচ দফা স্মারকলিপির মধ্যে রয়েছে সুষ্ঠু তদন্ত ও সঠিক কারণ উদঘাটনের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, সেজান জুস কারখানায় শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্য পালনে অবহেলার জন্য দায়ী সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তি প্রদান।

এছাড়া অন্য দাবিগুলো হলো- মৃত্যুবরণকারী শ্রমিকদের আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, এ ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনা এবং রানা প্লাজা ধসের ঘটনায় ক্ষতিপূরণের হারকে বিবেচনায় নেওয়া, ক্ষতিপূরণের একই হারে আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণের ব্যবস্থা এবং অগ্নিকাণ্ডের পরবর্তীতে ফ্যাক্টরি বন্ধ থাকা অবস্থায় কর্মহীন শ্রমিকদের মজুরী প্রদান।

এমইউ/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]