প্রকল্প বাস্তবায়নে সংসদ সদস্যদের দায়িত্বশীল হতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যদের অত্যন্ত দায়িত্বশীল ও প্রতিশ্রুতিশীল হয়ে কাজ করতে হবে। করোনাকালীন সময়ে নারী, শিশু ও যুব উন্নয়নে যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা থেকে বেরিয়ে আসার জন্য উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে।

রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ানস অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) ৩টি উপ-কমিটির দ্বিতীয় যৌথ সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে করোনা অতিমারির সময়ে বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখা সম্ভব হয়েছে। তার প্রচেষ্টায় দেশের মানুষের সার্বিক সুরক্ষা নিশ্চিত হয়েছে। বর্তমান সরকার অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা, আইসিটি প্রশিক্ষণ, ই-কমার্স ও আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত প্রশিক্ষণসহ ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।

তিনি বলেন, সামনের দিকে এগিয়ে যেতে উপ-কমিটির সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ জরুরি, কেননা এর মাধ্যমে আগামী দিনের লক্ষ্য নির্ধারিত হবে। দেশের অনেক অঞ্চলে এখনো প্রকল্প কার্যক্রম শুরু করা যায়নি। প্রত্যন্ত অঞ্চল ও হাওড় এলাকাগুলোতে উপ-কমিটির কার্যক্রম বিস্তৃত করতে প্রকল্প অব্যাহত রাখা জরুরি।

সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম ফিরোজের সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির উপাধ্যক্ষ আব্দুস শহীদ, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারসহ সংসদ সদস্য ফখরুল ইমাম, শামসুল হক টুকু, রুহুল হক বক্তব্য দেন।

সভায় সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, নজরুল ইসলাম বাবু, আরমা দত্ত, শামীমা আক্তার খানম প্রমুখ উপস্থিত ছিলেন। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালাম সভায় সূচনা বক্তব্য দেন।

এইচএস/এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]