ডেঙ্গু আক্রান্ত ৮৫ শতাংশের বয়স ৪০ বছরের নিচে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ২৪১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে প্রায় ৮৫ শতাংশের বয়সই ৪০ বছরের নিচে।

এই সময় হাসপাতালে ভর্তিদের মধ্যে রাজধানীর হাসপাতালে ১৮৪ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৫৭ জন রোগী ভর্তি হন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ১০৭ জনে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে শূন্য থেকে ১ বছরের ৩ দশমিক ১ শতাংশ, শূন্য থেকে ১০ বছরের ২২ দশমিক ৭ শতাংশ, ১১ থেকে ২০ বছরের ১৮ দশমিক ৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের ২৩ দশমিক ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ১৭ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ৭ দশমিক ২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ৫ দশমিক ২ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সের ৩ দশমিক ১ শতাংশ আক্রান্ত হন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৮৪ দশমিক ৫ শতাংশ বা প্রায় ৮৫ শতাংশের বয়স ৪০ বছরের কম।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে রোববার (১৯ সেপ্টেম্বর) পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৭০১ জনে। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ হাজার ৫৩৫ জন।

এ বছর এডিস মশা বাহিত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট হাসপাতালে ভর্তি রোগীর মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে’তে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন, আগস্টে ৭ হাজার ৬৯৮ জন এবং ১৯ সেপ্টেম্বর ৫ হাজার ৩৪৫ জন রোগী ভর্তি হন। এছাড়া চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫৭ জনের মৃত্যু হয়েছে।

এমইউ/এমআরআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]