নিউমার্কেট এলাকায় বর্জ্য স্থানান্তর কেন্দ্র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১

রাজধানীর নিউমার্কেট সংলগ্ন ১৮ নম্বর ওয়ার্ডে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) উদ্বোধন করা হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টায় এর উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

এসময় নগরীর বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে মেয়র বলেন, ঢাকা শহরই সারাবিশ্বের একমাত্র শহর, যেখানে উন্মুক্ত স্থানে বর্জ্য পড়ে থাকে। দায়িত্ব নেওয়ার পরই বর্জ্য ব্যবস্থাপনার আমুল পরিবর্তন করার লক্ষ্যে আমরা কার্যক্রম হাতে নিয়েছি। গত বছরের মে পর্যন্ত দীর্ঘ ৪৫ বছরে মাত্র ২০টি বর্জ্য স্থানান্তর কেন্দ্র ছিল। আমরা এরই মধ্যে আরও ১২টির নির্মাণ শেষ করেছি। নিউমার্কেটের ১৮ নম্বর ওয়ার্ডের বর্জ্য স্থানান্তর কেন্দ্রের মাধ্যমে এখন ৭৫টি ওয়ার্ডের মধ্যে ৩৬টি ওয়ার্ডে বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ সম্পন্ন হয়েছে।

এই কার্যক্রম চলমান থাকবে জানিয়ে মেয়র বলেন, আমরা আশাবাদী, এ বছরের মধ্যে ঢাকা শহরের ৭৫টি ওয়ার্ডেই বর্জ্য স্থানান্তর কেন্দ্র স্থাপন করবো। এটা অত্যন্ত দুরূহ কাজ। কারণ জমির সংকুলন হয় না এবং বিভিন্ন বাধা আসে। তারপরও এ কার্যক্রম আমরা সফলতার সঙ্গে সম্পন্ন করে চলেছি। আমরা বর্জ্য ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করছি। অচিরেই ঢাকা শহর আধুনিক শহরে রূপান্তরিত হবে।

jagonews24

পরে তিনি ২৯ নম্বর ওয়ার্ডের ইসলামবাগ ইদগাহ মাঠ, ইসলামবাগ কলোনি মসজিদ, ২১ নম্বর ওয়ার্ডের বিশ্বসাহিত্য কেন্দ্রের গলি, কাপ্তানবাজারের মুরগিপট্টি, ধূপখোলা মাঠের উন্নয়নকাজ এবং শ্যামপুর সামাজিক অনুষ্ঠান কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তিনি ধূপখোলা মাঠে একটি শিউলি গাছের চারা রোপণ করেন।

এসময় অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী মো. রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাকের ও মুন্সি মো. আবুল হাশেম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএমএ/ইউএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]