এবার ৪৮ ঘণ্টা কর্মবিরতি পালনের ঘোষণা মালিক-শ্রমিক সমন্বয় পরিষদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবির পর এবার নতুন করে ১০ দফা দাবি বাস্তবায়নে ৪৮ ঘণ্টা কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্রাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদ।

শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্ত, সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারার মামলা প্রত্যাহার, ড্রাইভিং লাইসেন্স জটিলতা নিরসন, কাগজপত্র চেকিংয়ের নামে পুলিশি হয়রারি বন্ধসহ ১০ দফা দাবি বাস্তবায়নে আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টা কর্মবিরতি পালন করবে সংগঠনটি।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটি এ ঘোষণা দেয়। বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিক মালিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবির পর এবার সমন্বয় পরিষদের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হলো।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, গত ২১ আগস্ট বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতি, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যৌথ উদ্যোগে সারাদেশে মালিক শ্রমিক প্রতিনিধিদের নিয়ে সম্মেলন করে পণ্য পরিবহন সেক্টরে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদ গঠন করা হয়েছে। সেখানে মালিক শ্রমিকদের প্রাণের ১০ দফা দাবি তুলে ধরা হয়।

তিনি জানান, আমাদের ১০ দফা দাবি আগামী ২৬ সেপ্টেম্বরে মধ্যে আলোচনার মাধ্যমে পূরণ করা না হলে আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর (সোমবার ও মঙ্গলবার) সকাল ৬টা থেকে পণ্য পরিবহন ৪৮ ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে।

আগের ধর্মঘটের কথা উল্লেখ করে ওসমান আলী বলেন, পণ্য পরিবহনে মালিক-শ্রমিকদের নামে কতিপয় মালিক-শ্রমিক নেতারা ধর্মঘটের নোটিশ দিয়ে নামেমাত্র ধর্মঘট করেছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ধর্মঘট প্রত্যাহার করেছে। তারা আমাদের আন্দোলনকে নস্যাৎ করার জন্য এ ধরনের কাজ করেছে বলে জানান তিনি।

তিনি আরও জানান, ২৪ সেপ্টেম্বর শুক্রবার দেশের সব ট্রাক টার্মিনাল ও স্ট্যান্ডে মিছিল-সমাবেশ হবে। ২৫ সেপ্টেম্বর শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পণ্য পরিবহন মালিক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে। ২৬ সেপ্টেম্বরের (রোববার) মধ্যে ১০ দফা দাবি বাস্তবায়িত না হলে ২৭ ও ২৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টা মালিক-শ্রমিকরা কর্মবিরতি পালন করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওসমান আলী বলেন, আমাদের দাবিকে ক্ষতিগ্রস্ত করতেই একই দাবি তুলেছে একটি গ্রুপ। তাদের সঙ্গে মালিক শ্রমিকের সম্পর্ক নেই বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসের বিষয়ে তিনি বলেন, আমরা বিগত কয়েক দশক ধরেই লিখিত চুক্তি করেছি। সেগুলোই এখনও বাস্তবায়ন হয়নি। মৌখিক বক্তব্য ও আশ্বাস দিলে হবে না। আমরা লিখিত বক্তব্য চাই।

এর আগে বুধবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় সাড়ে তিন ঘণ্টা বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহার করে নেয় ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নামে অপর একটি সংগঠন। তাদের ১৫ দফা দাবি সরকার মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে বলে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের আহ্বায়ক মো. রুস্তম আলী খান, সদস্য সচিব মো. তাজুল ইসলামসহ সংগঠনটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরএসএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]