জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে মানববন্ধন ও র‌্যালি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মানববন্ধন ও র‌্যালি করেছে ফেসবুক গ্রুপভিত্তিক সংগঠন ‘সেভ ফিউচার বাংলাদেশ’।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচির আয়েজন করে সংগঠনটি। মানববন্ধনে সংগঠনটির বিভিন্ন জেলার সদস্যরা অংশ নেন।

বক্তারা বলেন, প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তন হচ্ছে। এতে আমাদের দেশের উপকূলীয় মানুষ প্রতিবছরই নানা দুর্ভোগে পড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সেখানকার জনজীবন। আর কার্বন নিঃসরণে উন্নত দেশের দায় থাকলেও ক্ষতিটা হচ্ছে আমাদের মতো উন্নয়নশীল দেশের।

এ সময় সরকার ও আন্তর্জাতিক মহলের কাছে বেশকিছু দাবি তুলে ধরেন তারা। সরকারকে উদ্দেশ্য করে বলেন, টেকসই পুনর্বাসন, স্থায়ী সুপেয় পানির ব্যবস্থা, টেকসই ব্লক বাঁধ নির্মাণ, বনরক্ষাসহ পরিবেশ দূষণ রোধ করতে হবে।

climate1.jpg

এছাড়া প্যারিস এগ্রিমেন্ট বাস্তবায়ন দাবি করে বিশ্বনেতাদের উদ্দেশ্যে বক্তারা বলেন, কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনতে পদক্ষেপ নিন। সবুজ জলবায়ু তহবিল গঠন বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিন।

সংগঠনের প্রধান সমন্বয়কারী নয়ন সরকার জাগো নিউজকে বলেন, সরকারকে জলবায়ুর পরিবর্তনের ফলে উপকূলের মানুষের সুরক্ষার জন্য টেকসই বাঁধ নির্মাণ, সুপেয় পানির ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, কার্বন নিঃসরণ করে উন্নত দেশ অথচ এর ভুক্তভোগী হই আমরা। তাই বিশ্বনেতাদের প্রতি আহ্বান তারা যেন প্যারিস এগ্রিমেন্ট বাস্তবায়ন, সবুজ জলবায়ু তহবিল গঠন বাস্তবায়নসহ জলবায়ু পরিবর্তন রোধে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে।

মানববন্ধন শেষে প্রেস ক্লাব থেকে শাহবাগ পর্যন্ত র‌্যালির আয়োজন করে সংগঠনটি। কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মো. মোফাজ আহমেদ, রকিবুল ইসলাম তন্ময়, মো. স্বপন, মো. সোয়াইব সরকার, মো. রুহানুল ইসলাম প্রমুখ।

আরএসএম/বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]