প্রধানমন্ত্রীর শৈশব-কৈশোর-রাজনীতি নিয়ে চিত্র প্রদর্শনী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে শুরু হয়েছে বিশেষ সংবাদচিত্র প্রদর্শনী। রোববার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

হোটেলটির ১২ তলায় এই আয়োজন করা হয়। যা চলবে তিনদিন। প্রদর্শনীর শিরোনাম হলো ‘অনন্য শেখ হাসিনা, বাংলাদেশ: উন্নয়নের এক যুগ’।

চিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে প্রধানমন্ত্রীর শৈশব, কৈশোর, যৌবন, রাজনীতি ও রাষ্ট্রনায়কের সব সংবাদচিত্র।

প্রদর্শনী ঘুরে দেখেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনেইট প্রিফন্টেইন। তিনি বলেন, এর আগে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে এতো কিছু জানতাম না। কিন্তু এই দেশ এবং প্রধানমন্ত্রী সম্পর্কে, শেখ হাসিনার পরিবার সম্পর্কে জানতে পেরে অনেক ভালো লাগলো। আমি আশা করি আমরা দুই দেশ একসঙ্গে কাজ করে আরও এগিয়ে যাব।

প্রদর্শনী ঘুরে দেখা গেছে, শুরুতেই রয়েছে শিশুকালে বঙ্গবন্ধুর সঙ্গে প্রধানমন্ত্রীর তোলা ছবি। এছাড়াও স্থান পেয়েছে প্রধানমন্ত্রীর শৈশবকালের ছবি, দাদা শেখ লুৎফর রহমান আজাদী, দাদি সায়রা খাতুনের সঙ্গে ছবি। মহান মুক্তিযুদ্ধের পর ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে শেখ হাসিনা, ছয় দফা দাবি, গণ-অভ্যুত্থানের অগ্নিঝরা দিনের ছবি স্থান পেয়েছে।

এছাড়া স্থান পেয়েছে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ‘অমাবস্যার কাল’ নামে শেখ হাসিনার ছবি, ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরলেও বাড়িতে তাকে ঢুকতে না দেওয়ার ছবি, ‘মা, আগামী পরশু বাবা আসবেন’ শিরোনামে শেখ হাসিনাকে তার মা সান্ত্বনা দিচ্ছেন এরকম আরেকটি। ‘জীবনের যাত্রাপথ’ শিরোনামে শেখ হাসিনার জন্ম এবং পরিচয় তুলে ধরা হয়েছে।

একেকটি ছবির ক্যাপশন দেওয়া হয়েছে একেক রকম। যেমন- ‘আদরের নাতনি শেখ হাসিনার ছবি’, ‘টুঙ্গিপাড়া কাদা মাটি জলে বেড়ে উঠেছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা’ ইত্যাদি।

এছাড়া বঙ্গবন্ধুর পরিবারের মাঝে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, মুক্তিযুদ্ধের পর ধানমন্ডির বাড়িতে ভাইবোনদের সঙ্গে শেখ হাসিনা, ফজিলাতুন নেছা মুজিব, ছোট বোন শেখ রেহানা, ছোট ভাই শেখ রাসেলের সঙ্গে শেখ হাসিনার ছবিও স্থান পেয়েছে।

‘বঙ্গবন্ধু কন্যার স্বদেশ প্রত্যাবর্তন’ শিরোনামে ছবিগুলোর ক্যাপশন লেখা- ১৯৮১ সালের ১৭ মে বাবা আর স্বজনদের রক্তভেজা স্বদেশে পা রেখেছিলেন শেখ হাসিনা। বিমান থেকে নামার পর চোখের জলে তাকে বরণ করে নেয় বাংলাদেশের মানুষ।

‘ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম’ ছবিগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন জনসমাবেশ-সংগ্রাম এবং বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার ছবি স্থান পেয়েছে। সেখানে রাখা হয়েছে মানিক মিয়া এভিনিউ থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় তার সফর নিয়ে উল্লেখযোগ্য ছবি। এছাড়া ভিন্ন ভিন্ন শিরোনামে আরও বেশ কিছু ছবি স্থান পেয়েছে প্রদর্শনীতে।

এইচএস/জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]