সাত হাজারের বেশি শূন্যপদ সড়ক পরিবহনে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৪ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং এর আওতাধীন দপ্তরগুলোতে বর্তমানে শূন্যপদের সংখ্যা ৭ হাজার ২৮৭টি।

রোববার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। এর আগের বৈঠকে এই বিভাগের শূন্যপদের তথ্য জানতে চেয়েছিল কমিটি।

কমিটির সভাপতি একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন ও রাবেয়া আলীম অংশ নেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, এর মধ্যে কিছু পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।বেশ কয়েকটি পদে নিয়োগ কার্যক্রম শুরু করা হয়েছে। এছাড়াও শূন্যপদের মধ্যে কিছু পদোন্নতি যোগ্য ও কিছু মামলাজনিত কারণে আটকে আছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং এর আওতাধীন দপ্তরগুলোতে বিভিন্ন গ্রেডের পদের সংখ্যা ১৬ হাজার ৩২৩টি। এর মধ্যে কর্মরত আছেন ৯ হাজার ৪৫ জন। আর শূন্যপদের সংখ্যা ৭ হাজার ২৮৭টি।

মোট জনবলের মধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তরের পদ সংখ্যা ৯ হাজার ৪৩১টি। এর মধ্যে কর্মরত আছেন ৪ হাজার ৮৯৭ জন ও শূন্যপদের সংখ্যা ৪ হাজার ৫৩৪টি। শূন্যপদের মধ্যে প্রথম শ্রেণির ১৮০টি, দ্বিতীয় শ্রেণির ২১৭টি, তৃতীয় শ্রেণির দুই হাজার ৬৯১টি ও চতুর্থ শ্রেণির পদ ৪ হাজার ৫৩৪টি।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) মোট ৮২৩টি পদের মধ্যে কর্মরত ৭০১ জন, শূন্য ১২২টি। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ৫ হাজার ৮৯৩টি পদের মধ্যে কর্মরত রয়েছেন ৩ হাজার ৩৫৩ জন, শূন্যপদ দুই হাজার ৫৪০টি। এছাড়া ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ১৭৬টি পদের মধ্যে কর্মরত ৯৪ জন ও শূন্যপদ ৮২টি।

বৈঠকে শূন্যপদে নিয়োগের বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়। এতে বলা হয়, শূন্যপদের মধ্যে যেগুলো পদোন্নতির যোগ্য সেগুলো পদোন্নতির মাধ্যমে পূরণের প্রক্রিয়া চলছে। অন্যগুলো বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ চলমান রয়েছে।

এইচএস/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]