প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেশনের প্রিমিয়ার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে তার লেখা বই ‘মুজিব আমার পিতা’ অবলম্বনে দেশের প্রথম অ্যানিমেডেট চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রটি সবার জন্য উন্মুক্ত করা হবে আগামী ১ অক্টোবর।

রোববার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বসুন্ধরা সিটি কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেশন চলচ্চিত্রের টেকনিক্যাল শো উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

তিনি জানান, আগামী ২৮ সেপ্টেম্বর তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চলচ্চিত্রটির উদ্বোধন করবেন।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এই অ্যানিমেশন চলচ্চিত্রটি নির্মাণ করেছে। এটি নির্মাণে সহযোগিতায় ছিল বিএমআইটি সল্যুউশন লিমিটেড ও প্রোল্যান্সার স্টুডিও। গত ১৬ সেপ্টেম্বর চলচ্চিত্রটি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মের শিশু-কিশোরদের কাছে বঙ্গবন্ধুর জীবন-গল্প পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব। তাদের জানানোর জন্য অ্যানিমেশন চলচ্চিত্রের চেয়ে ভালো কোনো মাধ্যম হতে পারে না। নির্মাতারা বঙ্গবন্ধুর ছেলেবেলা সম্পর্কে এই চলচ্চিত্রের মাধ্যমে সুনিপুণভাবে তুলে ধরেছেন। বঙ্গবন্ধু সম্পর্কে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে আর কেউ ভালো বলতে পারবে না বলে তিনি মন্তব্য করেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা অ্যানিমেশন শিল্পকে এগিয়ে নিতে চাই। বর্তমান বিশ্বে অ্যানিমেশন শিল্পের বাজার ৩০০ বিলিয়ন ইউএস ডলার। অ্যানিমেশন চলচ্চিত্র ও অ্যানিমেশন শিল্পে দেশের তরুণদের উদ্বুদ্ধ করতে এই চলচ্চিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, বিশ্বের অ্যানিমেশনের বাজারে প্রবেশ ও অ্যানিমেশন শিল্পে আমাদের শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে আইসিটি বিভাগের উদ্যোগে দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে অ্যানিমেশন ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। অ্যানিমেশনের বাজারে আমাদের অবস্থান সুদৃঢ় করতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এ ল্যাব প্রতিষ্ঠা করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সিআরআইয়ের কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ, চলচ্চিত্র নির্মাতা সোহেল মুহাম্মদ রানাসহ চলচ্চিত্রটির সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এইচএস/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]