নিজের লেখা বই প্রধানমন্ত্রীর হাতে তুলে দিলেন মোমেন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১

জাতির উদ্দেশে দেওয়া প্রধানন্ত্রী শেখ হাসিনার ৩২টি ভাষণের পরিপ্রেক্ষিত বিশ্লেষণ এবং মূল ভাষণ তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রীর লেখা ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’ বইটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছে।

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষে যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

নিউইয়র্কের লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

পররাষ্ট্রমন্ত্রীর এ বইটি প্রকাশিত হয়েছে ‘অন্য প্রকাশ’ থেকে। বইটিতে গত চার দশকের বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের চিত্র প্রতিফলিত হয়েছে।

বইটি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির উদ্দেশে দেওয়া বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতিটি ভাষণে তার রাজনৈতিক চিন্তা-দর্শন, দেশ ও জাতিকে নিয়ে তার পরিকল্পনা এবং বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। এ ভাষণগুলো দেশের অনাগত প্রজন্মের জন্যও দিকনির্দেশনা।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপরিসীম ত্যাগ ও কঠোর পরিশ্রমের মাধ্যমে বহু বছরের সামরিক ও স্বৈরাচারী দুঃশাসনে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রকে পুনঃনির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রূপান্তরের কাজ বাস্তবায়ন করে চলেছেন।

পররাষ্ট্রমন্ত্রীর গ্রন্থিত ও সম্পাদিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো- শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়, বাংলাদেশ: একুশ শতকের পররাষ্ট্রনীতি: উন্নয়ন ও নেতৃত্ব, বাংলাদেশ: রোড টু ডেভেলপমেন্ট, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়, বাংলাদেশ মার্চিং ফরোয়ার্ড, বঙ্গবন্ধু ও বাংলাদেশ, বাংলাদেশ: উন্নয়ন ও ভবিষ্যত সম্ভাবনা, বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি।

এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক নানা গবেষণাগ্রন্থে পররাষ্ট্রমন্ত্রীর প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা আড়াইশরও বেশি।

ইউএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]