বিসিক ওয়ান স্টপে শিল্প উদ্যোক্তারা পাবেন ২৪ সেবা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে পরিবেশ অধিদপ্তরের ২৪টি সেবা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং পরিবশে অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই করা হয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিসিক সম্মেলন কক্ষে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক সই করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন।

এর ফলে শিল্প উদ্যোক্তারা বিসিক শিল্পনগরীতে শিল্প স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের প্রধান ছয়টি সেবা এবং সংশ্লিষ্ট ১৮টি সেবাসহ মোট ২৪টি সেবা বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে গ্রহণ করতে পারবেন।

প্রধান ছয়টি সেবা হলো—
১. পরিবেশগত ছাড়পত্র
২. পরিবেশগত ছাড়পত্র নবায়ন
৩. পরিবেশ অবস্থানগত ছাড়পত্র
৪. এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (ইআইএ) অনুমোদন
৫. টার্মস অব রেফারেন্স (টিওআর) অনুমোদন
৬. জিরো ডিসচার্জড অনুমোদন

এছাড়া ক্যাটাগরি ভিত্তিতে অন্য সেবাসমূহ হলো- পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (লাল), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র প্রদান (সবুজ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ), ইআইএ অনুমোদন (লাল), ইআইএ অনুমোদন (কমলা-ক ও খ), টিওআর অনুমোদন (লাল), টিওআর অনুমোদন (কমলা-ক ও খ) এবং জিরো ডিসচার্জড অনুমোদন।

অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যান বলেন, দেশে পরিবেশবান্ধব শিল্পায়নে কাজ করে যাচ্ছে বিসিক। শিল্প উদ্যোক্তাদের সবগুলো সেবা একই ছাতার নিচ থেকে প্রাপ্তি নিশ্চিত করতে বিসিক চালু করেছে ওয়ান স্টপ সার্ভিস। পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পরিবেশ অধিদপ্তর একটি গুরুত্বপূর্ণ অংশীজন। অধিদপ্তরের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, দেশে পরিবেশবান্ধব শিল্পায়নের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। যে উদ্দেশ্য নিয়ে এ সমঝোতা স্মারক সই করা হলো, তার যথাযথ বাস্তবায়ন হবে বলে বিশ্বাস করি।

এর আগে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) ওয়ান স্টপ সার্ভিস আইনে অন্তর্ভুক্ত করে প্রজ্ঞাপন জারি করে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এনএইচ/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]