‘রোহিঙ্গা প্রত্যাবাসনে এনজিওগুলো বাধা হয়ে দাঁড়াচ্ছে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ০২ অক্টোবর ২০২১

রোহিঙ্গা প্রত্যাবাসনে এনজিওগুলো সরকারের বাধা হয়ে দাঁড়াচ্ছে দাবি করে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে সরানোর দাবি জানিয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম জাতীয় কমিটি।

শনিবার (২ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, দ্রুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যবস্থা করা হোক। নয়তো তাদের কক্সবাজার থেকে সরিয়ে অন্যত্র নেওয়া হোক।

তারা বলেন, রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের মানুষ নানা ভাবে হুমকির মুখে আছে। লাখ লাখ রোহিঙ্গাদের চাপ সহ্য করে যাচ্ছে কক্সবাজারের অল্প কিছু মানুষ। যদি তাদের দেশে রাখতেই হয়, তাহলে কক্সবাজার থেকে সারাদেশে কিংবা অন্য কোথাও সরিয়ে নেওয়া হোক।

রোহিঙ্গা প্রত্যাবাসনে এনজিওগুলো সরকারের সামনে বাধা হয়ে দাঁড়াচ্ছে দাবি করে বক্তারা বলেন, এই এনজিওগুলো রোহিঙ্গা ক্যাম্পকে কেন্দ্র করে ব্যবসা করছে। স্থানীয়দের চাকরি না দিয়ে রোহিঙ্গাদের তারা চাকরি দিচ্ছে। প্রত্যাবাসন হলে এনজিওগুলোর ব্যবসা বন্ধ হয়ে যাবে। তাই তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসন ঠেকাতে নানাভাবে সরকারের বাধা হয়ে দাঁড়াচ্ছে।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যার বিষয়ে বক্তারা বলেন, মুহিবুল্লাহ রোহিঙ্গাদের নেতা ছিলেন। তিনি আমাদের কেউ ছিলেন না। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে অভ্যন্তরীণভাবে তার ভূমিকা থাকতে পারে। কিন্তু রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার তিনি কেউ নন। তাই তার মৃত্যুতে রোহিঙ্গা প্রত্যাবাসন থেমে থাকবে বিষয়টা এমন নয়। তবে, মুহিবুল্লাহ যেহেতু রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার পক্ষে ছিলেন, তিনিও আমাদের দেশে আশ্রিত ছিলেন। তাই আমাদের দেশের মধ্যে এরকম হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করতে হবে।

এমআইএস/ইউএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]