আরও ৪০ শতাংশ মানুষকে টিকা দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০২ অক্টোবর ২০২১

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশের ২০ শতাংশ মানুষের জন্য করোনা টিকা পাঠাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর আরও ৪০ শতাংশ মানুষের জন্য টিকা পাঠাতে সম্মত হয়েছে সংস্থাটি। কোভ্যাক্সের আওতায় এ টিকা পাঠানো হবে।

শুক্রবার (১ অক্টোবর) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেডোস আধানম গাব্রিয়েসুসের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বৈঠক হয়। বৈঠক শেষে বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক প্রথম পর্যায়ে ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশের ২০ ভাগ মানুষের জন্য টিকা পাঠানোর আশ্বাস দিয়েছিলেন। দেশের জনসংখ্যা অনুযায়ী আমরা (বাংলাদেশ) ৪০ ভাগ মানুষের জন্য টিকা পাঠানোর অনুরোধ জানালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক পর্যায়ক্রমে ৪০ ভাগ মানুষের জন্য টিকা পাঠাতে সম্মত হন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ডিসেম্বরের মধ্যেই দেশের ২০ ভাগ মানুষের জন্য টিকা পাওয়া সম্ভব হবে। খুব অল্প সময়ই দেশের ৪০ ভাগ মানুষের জন্য আরও টিকা পাওয়া যাবে। এর পাশাপাশি অন্যান্য মাধ্যম থেকেও আমাদের টিকা ক্রয়ের কাজটিও চলমান থাকবে।

গত দেড় বছরে করোনা মোকাবিলায় বাংলাদেশ কি কি উদ্যোগ নিয়েছে তা তুলে ধরলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বাংলাদেশ সরকারের প্রশংসা করেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের কাছে ফাইজার ও মডার্নার টিকা আরও বেশি পরিমাণে পাঠানোর অনুরোধ জানালে তিনি বিষয়টিতে গুরুত্ব দেবেন বলে আশ্বস্ত করেন। খবর: বাসস

জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]