আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে ভুক্তভোগীদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০৩ অক্টোবর ২০২১

পাসপোর্টের ভুল সংশোধন ও নানা জটিলতা নিরসনের দাবিতে আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে অবস্থান নিয়েছেন ভুক্তভোগীরা।

রোববার (৩ অক্টোবর) সকাল ৯টার দিকে অবস্থান নেন ভুক্তভোগীরা। অবস্থান কর্মসূচিতে তারা পাসপোর্টের সবধরনের ভোগান্তি নিরসনের দাবি জানান। বিকেল ৩টার দিকেও তাদের অবস্থান নিতে দেখা যায়।

ভুক্তভোগীরা জানান, অবস্থান নেওয়া প্রত্যেকেরই পাসপোর্টের সঙ্গে ভোটার আইডি কার্ড কিংবা সার্টিফিকেটের নাম ও বয়সের পার্থক্য রয়েছে। এসব সংশোধনের জন্য বেশ কিছুদিন ধরেই তারা পাসপোর্ট অফিসে ঘোরাঘুরি করেও কোনো সমাধান পাননি।

jagonews24

রাসেল নামের এক ভুক্তভোগী জাগো নিউজকে বলেন, ‘আমরা কোনো উপায় না পেয়ে রোববার সকাল থেকে অবস্থান নিয়েছি। দুপুরে আমাদের মধ্য থেকে চারজনের একটি প্রতিনিধি দল মহাপরিচালকের সঙ্গে দেখা করতে যায়। কিন্তু মহাপরিচালককে না পেয়ে আমরা সহকারী পরিচালকের সঙ্গে কথা বলি। সহকারী পরিচালক আমাদের সমস্যা সমাধানের কোনো আশ্বাস দেননি।’

সহকারী পরিচালকের সঙ্গে দেখা করে মিলন, দিন ইসলাম, ইব্রাহিম ও খলিল জাগো নিউজকে বলেন, আমরা যখন সহকারী পরিচালকের সঙ্গে দেখা করি, তখন তিনি আমাদের সার্বিকভাবে কোনো সমস্যা সমাধানের আশ্বাস না দিয়ে বরং আমাদের চারজনকেই সংশোধনের প্রস্তাব দেন।

এ ব্যাপারে আগারগাঁও পাসপোর্ট অফিসের সহকারী মহাপরিচালক রুবাইয়াত ফেরদৌস বলেন, ‘যারা এসেছেন তারা প্রত্যেকেই বয়স পরিবর্তনের জন্য এসেছেন। কারও কারও ভোটার আইডি ও সার্টিফিকেটের সঙ্গে বয়সের পার্থক্য ৮ থেকে ১০ বছর পর্যন্ত। কিন্তু সরকার থেকে আমাদের যে পরিপত্র দেওয়া হয়েছে, তাতে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত পরিবর্তন করা সম্ভব। এখন তারা দাবি জানালেও আমাদের কিছু করার নেই।’

jagonews24

বয়স পরিবর্তন করতে হলে কী করতে হবে জানতে চাইলে তিনি বলেন, তারা যদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করেন, তারপর মন্ত্রণালয় যদি বিষয়টা আমলে নেয়, তবেই সেটা সম্ভব।

যেসব ভুক্তভোগী এসেছিলেন তাদের নির্দিষ্ট কয়েক জনকেই সমাধানের প্রস্তাব দিয়েছেন কি না জানতে চাইলে বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, ‘প্রশ্নই আসে না’।

অন্যদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জানাবেন পাসপোর্ট সংশোধনপ্রতাশী ভুক্তভোগীরা। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তারা।

এমআইএস/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]