সংরক্ষিত নারী আসনে উপ-নির্বাচন ২৭ অক্টোবর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ০৭ অক্টোবর ২০২১
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টির অনুকূলে বণ্টন করা সংরক্ষিত নারী আসনের শূন্যপদে আগামী ২৭ অক্টোবর উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ অক্টোবর। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের ১৮ অক্টোবরের মধ্যে আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৩ অক্টোবর।

২৭ অক্টোবর সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

রাজধানীর নির্বাচন কমিশন সচিবালয়ে রিটার্নিং অফিসারের অফিস কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর মনোনয়নপত্র জমাও একই জায়গায়।

গত ১৩ সেপ্টেম্বর জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও দলের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাসুদা এম রশীদ চৌধুরী (৭০) মারা যাওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়।

সংবিধান অনুসারে, বর্তমানে জাতীয় সংসদে ৫০টি সংরক্ষিত নারী আসন রয়েছে। সংসদের আসনের সংখ্যানুপাতে নির্ধারিত এ নারী আসনে রাজনৈতিক দল বা জোটগুলো তাদের নির্ধারিত আসনের জন্য একক প্রার্থী মনোনয়ন দেওয়ায় তারা বিনাভোটে নির্বাচিত হন। আর যদি একাধিক প্রার্থী দেওয়া হয়, তবে শুধু বিরোধী দল জাতীয় পার্টির এমপিরা ভোট দিতে পারবেন।

এইচএস/এমকেআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]