‘দু-একটি গার্মেন্টসের জন্য পুরো সেক্টরকে দোষ দেওয়া উচিত নয়’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২১ পিএম, ০৭ অক্টোবর ২০২১
ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, শুধু দু-একটি গার্মেন্টসের জন্য পুরো সেক্টরকে দোষ দেওয়া উচিত নয়। বাংলাদেশের গার্মেন্টস সেক্টর বর্তমানে খুবই ভালো করছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে করোনাকালে পোশাক খাতে নারীর প্রতি বৈষম্য ও করোনা পরবর্তীতে করণীয় নিয়ে এক গবেষণা প্রতিবেদন উপস্থাপনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, শুধু দু-একটি গার্মেন্টসের জন্য পুরো সেক্টরকে দোষ দেওয়া উচিত নয়। বাংলাদেশের গার্মেন্টস সেক্টরে নারী শ্রমিকরা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। সরকার এবং ব্যক্তি মালিকানার প্রতিষ্ঠানগুলোও নারীদের কাজের ক্ষেত্রে বিশেষ সুবিধা দিয়ে থাকে।

নারীদের প্রতি বৈষম্যের বিষয়ে তিনি বলেন, পোশাক শিল্পে নারী শ্রমিকদের জন্য ৬ মাসের মাতৃত্বকালীন ছুটির সুবিধা রয়েছে। অনেক প্রতিষ্ঠান এটা মানে, আবার অনেকেই ৬ মাসের স্থানে ৪ মাস ছুটি দিয়ে থাকে। এই বৈষম্যটা আমাদের এখন দূর করতে হবে।

এর আগে ইংল্যান্ডের অ্যাবার্ডিন বিশ্ববিদ্যালয়ের তত্বাবধানে করা করোনাকালে পোশাক খাতে নারীর প্রতি বৈষম্য ও করোনা পরবর্তীতে করণীয় নিয়ে এক গবেষণা প্রতিবেদন তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আক্তার।

গবেষণায় বলা হয়, পোশাক কারখানাগুলোতে করোনার ফলে প্রচুর পরিমাণে নারী শ্রমিক কমেছে। সীমিত হলেও কাজ আদায়ে তাদের মৌখিকভাবে বকা-ঝকা করা হয়। তবে অনেক কারখানা আবার নারীদের কাজের জন্য উপযুক্ত পরিবেশ দিচ্ছে। এমন অবস্থায় যেসব বৈষম্য আছে, সেগুলো দূর করা প্রযোজন।

আরএসএম/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]