বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর পরিচর্যায় অভিভাবকদের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৩ পিএম, ১২ অক্টোবর ২০২১

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শারীরিক-মানসিক বিকাশে তাদের সার্বিক পরিচর্যায় অভিভাবকদের বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে দীপনপুর।

ইউনেস্কোর সহযোগিতায় আফতাব নগরে স্মাইলিং চিলড্রেন স্পেশাল স্কুলে সোম ও মঙ্গলবার (১১ ও ১২ অক্টোবর) দুই দিনব্যাপী সেমিনার ও কর্মশালার আয়োজন করে প্রতিষ্ঠানটি।

দুই দিনের এ আয়োজনে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ, প্রাতিষ্ঠানিক শিক্ষা, পারিবারিক কার্যক্রম, অভিভাবক ও শিক্ষকদের দায়িত্ববোধ নিয়ে বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেওয়া হয়।

কর্মশালার আয়োজক দীপনপুরের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. রাজিয়া রহমান জলি জাগো নিউজকে বলেন, ‌‘দীপনপুরের পক্ষ থেকে আমরা স্বাভাবিক ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে বেশ কিছু কাজ করবো। তারই অংশ হিসেবে দুই দিনের এ সেমিনারের আয়োজন করা হয়। এতে শিশুদের অভিভাবক, শিক্ষক ও তাদের পরিচর্যায় যারা কাজ করেন তাদের বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেওয়া হয়েছে।’

jagonews24

এছাড়াও শিশুদের মানসিক বিকাশে নাচ, গান, কবিতা আবৃত্তিসহ সাংস্কৃতিক আয়োজন ও বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়। দীপনপুরের এ কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে দিকনির্দেশনামূলক আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের প্রভাষক জাকিয়া রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার ফারহানা ইয়াসমিন জাহান। অতিথি হিসেবে আরও বক্তব্য দেন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. সানজিদা শাহরিয়া। সংগঠনটির পক্ষ থেকে আশরাফ আলী মজুমদার সার্বিক বিষয়ে দিকনির্দেশনামূলক ম্যানুয়াল উপস্থাপন করেন।

এমআইএস/এআরএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]