জ্বালানির দক্ষ ব্যবহার নিশ্চিতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ এএম, ১৭ অক্টোবর ২০২১

জ্বালানির দক্ষ ব্যবহার নিশ্চিত করে কার্বন দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্য অর্জনে মানসম্মত বৈদ্যুতিক অ্যাপলায়েন্স ব্যবহার করার কোনো বিকল্প নেই। কেননা, কেবল আবাসিক খাতেই ৩০ শতাংশ বিদ্যুৎ ব্যবহার হয়। যার বড় অংশ সাশ্রয় করা সম্ভব এর দক্ষ ব্যবহারের মাধ্যমে। এর জন্য ভোক্তা, উৎপাদন ও সরকার এই ত্রিপক্ষীয় আস্থা অর্জনের বিষয়টি নিশ্চিত করতে হবে।

শনিবার (১৬ অক্টোবর) এনার্জি অ্যান্ড পাওয়ার ম্যাগাজিন আয়োজিত ইপি টকসে ‘এনার্জি এফিসিয়েন্সি অ্যান্ড প্রোডাক্টস লেবেলিং’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনায় এ কথা বলেন বিশেষজ্ঞরা।

বক্তারা বলেন, স্রেডা, বিএসটিআই ও অ্যাক্রিডিটেশন বোর্ডকে সম্মিলিতভাবে উদ্যোগ নিয়ে মান চূড়ান্তকরণ ও স্টার লেবেলিং দ্রুত বাস্তবায়ন করতে হবে। কেবল দেশে উৎপাদিত পণ্য নয়, আমদানিকৃত পণ্য নির্ধারিত মান ছাড়া দেশীয় বাজারে বিপণন নিষিদ্ধ করতে হবে। নকল পণ্য উৎপাদন বন্ধসহ মার্কেট নিয়ন্ত্রণ করার জন্য বিএসটিআইকে মনিটরিং অব্যাহত রাখতে হবে। এর জন্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের জনবল বৃদ্ধি ও কারিগরি সক্ষমতা বাড়ানোর বিষয় নিশ্চিত করতে হবে।

স্রেডা ও জিআইজেডের সহায়তায় এনার্জি অ্যান্ড পাওয়ার আয়োজিত এ অনুষ্ঠানের সঞ্চালনা করেন এনার্জি অ্যান্ড পাওয়ার ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেন। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন সাসটেনেবল অ্যান্ড রিনিয়েবল এনার্জি ডেভলপমেন্ট অথরিটির চেয়ারম্যান ও সরকারের অতিরিক্ত সচিব মোহাম্মদ আলাউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ড্যাফোডিল ইউনিভার্সিটির প্রফেসর এবং কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম। আরও ছিলেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল।

আলোচ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের স্টান্ডার্ড বিভাগের উপ-পরিচালক রহিমা তালুকদার। প্যানেলিস্ট হিসেবে যুক্ত ছিলেন এনার্জিপ্যাক ইলেকট্রনিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার মো. নুরুল আক্তার, ওয়ালটন হাইটেক বিজনেস ইন্ডাস্ট্রির ব্যবসা প্রধান আনিসুর রহমান মল্লিক, ইস্টার্ন টিউবের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মো. সেহেরুল আলম।

এমআইএস/এমআরআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]