রূপনগর খাল পুনরুদ্ধারে ডিএনসিসির অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১৭ অক্টোবর ২০২১

রাজধানীর রূপনগর খালের দুই পাশে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদে নেমেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রোববার (১৭ অক্টোবর) রূপনগর খাল সংলগ্ন ২৩ নম্বর রোডের সামনে থেকে খালের দুই পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করে ডিএনসিসি।

সাম্প্রতি অবৈধ দখলদারদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছিলেন, দ্রুততম সময়ের মধ্যেই দখল ছাড়তে হবে অন্যথায় বিনা নোটিশে অভিযান পরিচালনা করে অবৈধ স্থাপনাগুলো ভেঙে গুঁড়িয়ে দেওয়া হবে।

এরই ধারাবাহিকতায় রূপনগর খালের দুই পাশে অবৈধ সব স্থাপনা উচ্ছেদের লক্ষ্যে আকস্মিকভাবে উচ্ছেদ অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

jagonews24

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, খাল উদ্ধার করে এর পানি প্রবাহ ফিরিয়ে আনার পাশাপাশি নান্দনিকতায় খালের রূপ বদলে দিতে নানা উদ্যোগ গ্রহণ করেছে ডিএনসিসি। সে অনুযায়ী কাজ করছে সংস্থাটি। এখন সাগুফতা খাল, রামচন্দ্রপুর খাল, ইব্রাহিমপুর খাল, গোদাগাড়ি খাল, রূপনগর খালসহ ১৪টি খাল থেকে প্রথম দুই মাসে ৯ হাজার ৩০০ টন বর্জ্য অপসারণ করে ডিএনসিসি। চারটি নদীর সঙ্গে এসবের সংযোগ স্থাপন করতে চায় ডিএনসিসি।

এছাড়া হাতিরঝিল থেকে কালাচাঁদপুর, বনানী কবরস্থান, কড়াইল বস্তিতে যেন নৌপথে যাওয়া যায় সেই ব্যবস্থার পাশাপাশি কয়েকটি ব্রিজ উঁচু করার জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে তারা। যা স্থানীয় সরকার বিভাগে প্রক্রিয়াধীন আছে বলে জানা গেছে।

অন্যদিকে জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনে ঢাকা ওয়াসার থেকে দুই সিটি করপোরেশনকে দায়িত্ব দেওয়ার পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধিক্ষেত্রভূক্ত খাল, কালভার্ট, স্ট্রম ওয়াটার ড্রেন ব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনায় বিভিন্ন কর্মকর্তাদের নিয়ে একটি সমন্বয় সেল গঠন করেছে ডিএনসিসি।

এমএমএ/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]