নিত্যপণ্যের বাজারে অভিযান: ৪৪ প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৭ এএম, ১৮ অক্টোবর ২০২১

পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় বিধি লংঘনসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৪৪টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়। রোববার (১৭ অক্টোবর) দিনব্যাপী অভিযানকালে এসব জরিমানা করা হয়েছে বলে ভোক্তা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এদিন ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ঢাকা মহানগরীর কারওয়ান বাজার ও ধানমন্ডি এলাকায় অধিদপ্তরের ৩টি টিম পরিচালিত অভিযানে পেঁয়াজ, আদা, রসুন, চিনি, চাল, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় বাজারে নায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

পাশাপাশি সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর এবং ফার্মেসিতে অভিযান চালিয়ে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রয়, আমদানিকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য ও ওষুধ সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য সংরক্ষণ, মোড়কজাতকরণ বিধি লংঘনসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে জরিমানা করা হয়। রোববার অধিদপ্তরের মোট ২১টি টিম বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৪৪টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩৮ হাজার টাকা জরিমানা করে।

এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, সারাদেশে অধিদপ্তরের মনিটরিং টিম পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে অভিযান ও সচেতনতা কার্যক্রম পরিচালনা অব্যাহত রেখেছে। বাজারে নিত্যপণ্যের দাম নিয়ে কোনো অসাধু ব্যবসায়ী কারসাজি করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইএআর/ইউএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]