অবৈধভাবে ইলিশ শিকার: সোয়া ৬ কোটি মিটার জাল জব্দ, গ্রেফতার ৬৯

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ১৯ অক্টোবর ২০২১

চাঁদপুর ও বরিশালে অভিযান চালিয়ে ৬ কোটি ১৬ লাখ ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করেছে নৌ-পুলিশ। এসময় ৬৯ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও অভিযানে ১ হাজার ৪৯১ কেজি ইলিশ মাছ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) নৌ-পুলিশের ট্রেনিং, লিগ্যাল অ্যান্ড মিডিয়া বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার সাথী রানী শর্মা এসব তথ্য জানান।

তিনি বলেন, নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চল কর্তৃক ১ কোটি ১৭ লাখ ৬৭ হাজার মিটার অবৈধ (কারেন্ট, সুতা) জাল জব্দ করা হয়, যার আনুমানিক মূল্য প্রায় ৩৫ কোটি ৬০ লাখ ১০ হাজার টাকা। আর ২৭৮ কেজি মা ইলিশ মাছ উদ্ধার করা হয়েছে, যার আনুমানিক মূল্য ১ লাখ ৩৯ হাজার টাকা। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ২৬ জনকে গ্রেফতার করে ৭টি পৃথক মামলা দেওয়া হয়। পাশাপাশি ১৯টি নৌকা আটক করা হয়।

arrest-1.jpg

তিনি আরও বলেন, অপরদিকে নৌ-পুলিশ বরিশাল অঞ্চল ৪ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার মিটার অবৈধ (কারেন্ট, সুতা, সিনথেটিক, বেহুন্দী) জাল জব্দ করে। যার আনুমানিক মূল্য প্রায় ১৫৯ কোটি ২৮ লাখ ৩৫ হাজার টাকা। উদ্ধার করা হয় ১ হাজার ২১৩ কেজি মা ইলিশ, যার আনুমানিক মূল্য ৫ লাখ ৪৯ হাজার ২১১ টাকা। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ৪৩ জনকে গ্রেফতার করে ৮টি পৃথক মামলা করা হয় এবং ১৫৫টি নৌকা আটক করা হয়।

তিনি আরও বলেন, উদ্ধারকৃত ইলিশ মাছ স্থানীয় এতিমখানা ও গরিব-দুঃখীদের মাঝে বিতরণ করা হয়েছে। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। নৌকাগুলো ফাঁড়ির হেফাজতে রাখা হয়েছে।

নদীমাতৃক এই দেশের মৎস্য সম্পদকে রক্ষা করার প্রয়াসে বিশেষভাবে ইলিশের সুষ্ঠু প্রজননের লক্ষ্যে নৌ-পুলিশ গত ৪ অক্টোবর থেকে নিয়মিতভাবে মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করে আসছে।

টিটি/ইএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]