ড্যাপ চূড়ান্তে ১৩ নভেম্বর জাতীয় কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ২৪ অক্টোবর ২০২১

ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) চূড়ান্ত করার জন্য আগামী ১৩ নভেম্বর জাতীয় কর্মশালা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২৪ অক্টোবর) সচিবালয়ে ড্যাপ চূড়ান্তকরণের লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মতবিনিময় সভার শুরুতে তিনি এ কথা জানান।

ঢাকার সীমানা ড্যাপে বাড়ানোর দরকার নেই জানিয়ে মন্ত্রী বলেন, ১৩ নভেম্বর জাতীয় কর্মশালা হবে। এরপর দাপ্তরিক কাজ শেষ করে ড্যাপের গেজেট প্রকাশ করবো। ইন্ডাস্ট্রি করার জন্য অনেকে সমস্যা মোকাবিলা করছে। কোনটা ইন্ডাস্ট্রি এলাকা, কোনটা আবাসিক এলাকা তা সার্টিফাইড না হওয়ায় কিছু কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করছি। গেজেট হওয়ার পর এসব চ্যালেঞ্জ আর থাকবে না।

ড্যাপ প্রণয়নের পর কোনো জটিলতা দেখা দিলে কী হবে- জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, একটি নীতিমালা প্রণয়ন করে এরিয়া নির্ধারণ করা হবে। যদি কোথাও পরিবর্তন বা সামঞ্জস্য করার প্রয়োজন হয় নীতিমালার ভিত্তিতে কন্টিনিউয়াসলি তা করা হবে।

ডিসেম্বরের মধ্যে ড্যাপ চূড়ান্ত করা সম্ভব কি না- এ বিষয়ে তাজুল ইসলাম বলেন, আমরা আশাবাদী, কারণ এরমধ্যে আমরা অনেক কাজ করেছি। দাপ্তরিক অনেক কাজও শেষ হয়েছে। খসড়াও প্রণয়ন হয়েছে। জেনেশুনেই এ সময় দেওয়া হয়েছে।

ডিসেম্বরের মধ্যে ড্যাপ চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

ঢাকার সব জায়গায় হোল্ডিং ট্যাক্স ও অন্যান্য বিল সমান হওয়া উচিত নয় মন্তব্য করে তাজুল ইসলাম বলেন, হোল্ডিং ট্যাক্স সব জায়গায় সমান হবে কেন? গুলশানে পানি, বিদ্যুৎ, গ্যাসের দাম বেশি হবে। কারণ সেখানে নাগরিক সুযোগ-সুবিধা বেশি। যেসব এলাকায় নাগরিক সুবিধা বেশি সেখানে বাড়তি কর নিয়ে অন্য জায়গার উন্নয়ন করা যাবে।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, নারায়ণঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার উপস্থিত ছিলেন।

আরএমএম/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]