পাসপোর্ট জটিলতা নিরসনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভুক্তভোগীদের আবেদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ এএম, ২৫ অক্টোবর ২০২১

পাসপোর্টে নাম পরিবর্তনসহ বিভিন্ন জটিলতা নিরসনে পদক্ষেপ নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন আগারগাঁও পাসপোর্ট অফিসের ভুক্তভোগী গ্রাহকরা।

রোববার (২৪ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ভুক্তভোগীরা মানববন্ধন করেন। পরে তারা একটি আবেদন নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যান।

আবেদনে ভুক্তভোগীরা বলেন, জাতীয় পরিচয়পত্র, সার্টিফিকেট ও প্রয়োজনীয় তথ্যের সঙ্গে মিল না থাকায় পাসপোর্ট নবায়ন করতে পারছেন না তারা। অনেক প্রবাসী দেশে আসার পর আর বিদেশে ফিরতে পারছেন না শুধু পাসপোর্টে জটিলতা থাকার কারণে। এ সমস্যা সমাধানে যেনো দ্রুত পাসপোর্ট সংশোধনের সুযোগ দেওয়া হয়- এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

আবেদনপত্রে স্বাক্ষরকারী ফারহান জাগো নিউজকে বলেন, আমাদের অনেকের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে পাসপোর্টের নামের মিল নেই। অনেকের বয়সের পার্থক্য রয়েছে। আমরা চাই সর্বোচ্চ ৫ বছরের যে বয়স পরিবর্তনযোগ্যের কথা বলা হয়েছে তা বাড়িয়ে দেওয়া ও নামের ভুল সংশোধনের সুযোগ দেওয়া হোক। আমরা বেশ কয়েকদিন ধরে আন্দোলন করে আসছি। পাসপোর্ট অফিস থেকে বলা হয়েছে, এটা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ছাড়া সম্ভব নয়। তাই আমরা মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছি।

পাসপোর্ট জটিলতা নিরসনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভুক্তভোগীদের আবেদন

এর আগে পাসপোর্টের জটিলতা নিরসনে আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে আন্দোলন করে ভুক্তভোগী গ্রাহকরা। এ বিষয়ে পাসপোর্ট অফিস জাগো নিউজকে জানিয়েছিল, কিছু গ্রাহকের নাম ও বয়সের ক্ষেত্রে এমন কিছু পার্থক্য রয়েছে, যা পরিপত্রের সক্ষমতার বাইরে। যদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয় তবেই এর সমাধান সম্ভব।

এমআইএস/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]