অনিয়ম করা চালকলের লাইসেন্স বাতিল, বিচ্ছিন্ন হবে বিদ্যুৎ সংযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২৫ অক্টোবর ২০২১
ফাইল ছবি

চলতি মৌসুমে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ কর্মসূচিতে অনিয়ম করা চালকল মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার। চালকলের লাইসেন্স বাতিল, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, জামানত বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারকে বোরো চাল দিতে চুক্তিযোগ্য হওয়ার পরও চুক্তি না করা এবং চুক্তি করেও চুক্তি অনুযায়ী সরকারকে চাল সরবরাহ না করা বা চুক্তির চেয়ে কম চাল সরবরাহ করায় চালকলগুলোর বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অনিয়ম করা চালকলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে রোববার (২৪ অক্টোবর) খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুমে চুক্তির যোগ্য ছিল কিন্তু চুক্তি করেনি এমন চালকলগুলোকে যথাযথ প্রক্রিয়ায় লাইসেন্স বাতিল ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে বিদ্যুৎ বিভাগে চিঠি পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

চুক্তি করেছে কিন্তু কোনো চাল সরবরাহ করেনি এমন মিলের জামানত বাজেয়াপ্তসহ যথাযথ প্রক্রিয়ায় লাইসেন্স বাতিল করতে বলা হয়েছে।

চুক্তির পরিমাণের ৮০ ভাগ কিংবা এর বেশি পরিমাণ চাল সরবরাহ করা মিলের বিশেষ বিবেচনায় জামানত অবমুক্ত করার নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

এছাড়াও চুক্তির পরিমাণের ৮০ শতাংশের কম সরবরাহকারী চালকলগুলোকে বিশেষ বিবেচনায় অসরবরাহ করা চালের আনুপাতিক হারে জামানত বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরএমএম/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]