‘সহিংসতা রোধে নৈতিক গুণসম্পন্ন পাঠক তৈরি করতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ২৫ অক্টোবর ২০২১

সহিংসতা রোধে নৈতিক গুণসম্পন্ন পাঠক তৈরির কথা বলেছেন প্রতিবাদ সভা ও পদযাত্রায় অংশ নেওয়া বক্তারা। সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে এ সভা করে বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ এবং পাঠাগার আন্দোলন বাংলাদেশ।

সোমবার (২৫ অক্টোবর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘গ্রন্থপাঠ রুখবে সাম্প্রদায়িকতা’ শীর্ষক এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত কালো পতাকা নিয়ে পদযাত্রা করেন সভায় অংশগ্রহণকারীরা।

পদযাত্রা শেষে প্রধান অতিথির বক্তব্যে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী বলেন, স্বাধীন বাংলাদেশে এখনো স্বাধীনতাবিরোধী পাকিস্তানের প্রেতাত্মারা সংখ্যালঘুদের ওপর হামলা ও নির্যাতন চালিয়ে যাচ্ছে। এসব ন্যক্কারজনক হামলার ষড়যন্ত্র বন্ধ করতে হবে।

বঙ্গবন্ধুর বাংলায় কোনো ধরনের সাম্প্রদায়িকতার স্থান নেই উল্লেখ করে তিনি বলেন, পাঠাগার আন্দোলনের মাধ্যমে তরুণ প্রজন্মের মাঝে অসাম্প্রদায়িক চেতনা জাগিয়ে তুলতে হবে।

সভায় বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের চেয়ারম্যান ইমাম হোসেন বলেন, ভবিষ্যতে এই ধরনের সহিংসতার যেন পুনরাবৃত্তি না হয়, এজন্য অনেক বেশি নৈতিক গুণসম্পন্ন পাঠক তৈরি করতে হবে। পাশাপাশি প্রশাসনকেও শক্ত হতে হবে। এ আন্দোলনের ধারাকে জারি রাখতে হবে পাঠক সমাজের।

প্রতিবাদ সভা এবং পদযাত্রায় বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি মালিক খসরু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. মোশাররফ হোসাইন, অধ্যাপক ড. আলী হোসেন চৌধুরী ট্রেজারার, সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যক্ষ শফিকুর রহমান, ফরিদপুর জেলা কৃষক লীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য পাঠাগারের উদ্যোক্তা শেখ সহিদুল ইসলাম, কুমিল্লা সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস সাত্তার, ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া প্রতিবাদ সভা এবং পদযাত্রায় সারাদেশের গ্রামীণ পাবলিক লাইব্রেরি কর্মী ও সংস্কৃতি কর্মীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদের সভাপতি ইমাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনটির মহাসচিব নাসিম আহমেদ।

এমএমএ/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]