লকডাউনেও ওয়ান স্টপ সার্ভিস দিয়েছে বিডা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৫ অক্টোবর ২০২১

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়াম্যান মো. সিরাজুল ইসলাম বলেছেন, করোনা মহামারির কারণে দেশব্যাপী লকডাউনের মধ্যেও বিডা ওয়ান স্টপ সার্ভিস বা ওএসএসের মাধ্যমে বিনিয়োগকারীদের সেবা প্রদান করে গেছে। এছাড়া ওএসএসে নতুন নতুন সেবা যুক্ত হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) দুপুরে আগারগাঁওয়ের বিডা কনফারেন্সে হলে কোভিড পরবর্তী বিনিয়োগ অগ্রগতি কৌশল শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানে জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইহো হায়াকাওয়া উপস্থিত ছিলেন।

সেমিনারে জাইকার প্রজেক্ট লিডার তানাকা করোনা পরবর্তী বিনিয়োগ অগ্রগতি কৌশল তুলে ধরেন। এসময় তিনি বিশ্বব্যাপী অর্থনীতি ও বিনিয়োগে কোভিডের প্রভাব নিয়ে বিস্তর আলোচনা করেন। এছাড়া বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের ভবিষ্যৎ করণীয় সম্পর্কে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়াম্যান সিরাজুল ইসলাম বলেন, কোভিড পরবর্তী সময়ে পৃথিবীর চিত্র অনেকটাই পরিবর্তিত হয়েছে। এই সময়ে দেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য সার্বিক অবস্থা বিবেচনা করে আমাদের নতুন বিনিয়োগ কৌশল প্রণয়ন এবং সেগুলো বাস্তবায়ন করতে হবে।

কোভিডকালীন বিশ্বব্যাপী বিদেশি বিনিয়োগের অবনমন চিত্র তুলে ধরে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, ২০২০ সালে বিশ্বব্যাপী বিদেশি বিনিয়োগ ৪২ শতাংশ অবনমন হলেও, কোভিড পরবর্তী সময়ে বিদেশি বিনিয়োগ দ্রুত বাড়বে। এ অবস্থায় আমাদের বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য ক্ষেত্রগুলো চিহ্নিত করে এখন থেকেই প্রস্তুত হতে হবে।

জাইকার বাংলাদেশ চিফ রিপ্রেজেনটেটিভ ইহো হায়াকাওয়া বিশ্ব এবং বাংলাদেশ প্রেক্ষাপট তুলে ধরে আলোচনা করেন। তিনি বিনিয়োগের বিদ্যমান ইস্যুগুলোকে আরও সহজ করার পরামর্শ দেন।

বিডার নির্বাহী সদস্য মোহোসিনা ইয়াসমিন বলেন, উন্নত বাংলাদেশ বিনির্মাণে বিদেশি বিনিয়োগ আকর্ষণের কোনো বিকল্প নাই। তাই বিনিয়োগ কৌশলগুলো বাস্তবায়নে আমাদের কাজ করে যেতে হবে।

বিডার পরিচালক মো. মুজিব-উল ফেরদৌস ছাড়াও সেমিনারে মহাপরিচালক মো. শাহ্ মাহবুব ও সংশ্লিষ্ট দপ্তরসমূহের ঊধ্র্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএম/কেএসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]