৯৬ প্রতিষ্ঠানকে সাড়ে ৫ লাখ টাকা জরিমানা ভোক্তা অধিকারের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২৫ অক্টোবর ২০২১

নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে রাজধানীসহ সারাদেশে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান পরিচালনা করেছে। অভিযানে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৯৬টি প্রতিষ্ঠানকে সাড়ে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) দিনব্যাপী অভিযানে এসব জরিমানা আদায় করা হয় বলে অধিদপ্তর সূত্র নিশ্চিত করেছে।

এদিন রাজধানীর মহাখালী, গুলশান ও বারিধারা এলাকায় অধিদপ্তরের তিনটি টিম অভিযান পরিচালনা করেন।

অভিযানে চাল, চিনি, পেঁয়াজ, কাঁচা সবজি ও ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্যতালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্যতালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

পাশাপাশি ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি ও রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করে অননুমোদিত খাদ্যপণ্য ও ওষুধ সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

fine1

এদিন ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের মোট ৪৬টি টিম বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৯৬টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৫৯ হাজার টাকা জরিমানা করেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা করেন।

অভিযান প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জাগো নিউজকে জানান, নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভোক্তা সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে।

ভোক্তা স্বার্থ সমুন্নত রাখতে নিত্যপণ্যসহ অন্য সব পর্যায়ের ব্যবসায়ীদের আইন মেনে ও নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা কার্যক্রম পরিচালনার আহ্বান জানান তিনি।

ইএআর/এমকেআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]