পুলিশের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রতিবেদন দাখিলের বিষয়ে নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ২৬ অক্টোবর ২০২১
ফাইল ছবি

পুলিশ সদস্যদের বিরুদ্ধে করা অভিযোগের নিষ্পত্তি হয় মূলত বাংলাদেশ পুলিশের নিজস্ব আইন (পিআরবি) অনুযায়ী। অভ্যন্তরীণ কিংবা বাইরের কারো কাছ থেকে অভিযোগ পাওয়ার পর প্রাথমিক তদন্ত শেষে অভিযুক্ত পুলিশ সদস্যের বিরুদ্ধে নির্দিষ্ট ফরমে বিভাগীয় মামলা রুজু করা হয়। এরপর বিভিন্ন পদ্ধতি ও পর্যায় অতিক্রম শেষে শাস্তির আদেশ কিংবা মামলার চূড়ান্ত নিষ্পত্তি করা হয়।

তবে কিছু ক্ষেত্রে তদন্ত কর্মকর্তা বিভাগীয় মামলা তদন্ত শেষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত প্রতিবেদন (ফাইন্ডিংস) দাখিল না করায় বিভাগীয় মামলা পরিচালনায় জটিলতার সৃষ্টি হচ্ছে। এ কারণে বিভাগীয় মামলা তদন্ত শেষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত প্রতিবেদন (ফাইন্ডিংস) দাখিল করার জন্য নির্দেশনা দিয়েছে পুলিশ সদরদপ্তর।

সম্প্রতি পুলিশ সদরদপ্তরের এডিশনাল ডিআইজি (ডি অ্যান্ড পিএস) মো. রেজাউল হক স্বাক্ষরিত এক নির্দেশনা থেকে এ তথ্য জানা যায়।

নির্দেশনায় বলা হয়, তদন্ত কর্মকর্তা কর্তৃক বিভাগীয় মামলা তদন্ত শেষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত প্রতিবেদন (ফাইন্ডিংস) দাখিল না করায় বিভাগীয় মামলা পরিচালনায় জটিলতায় সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় তদন্ত কর্মকর্তা কর্তৃক বিভাগীয় মামলা তদন্ত শেষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত প্রতিবেদন (ফাইন্ডিংস) দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

পুলিশ স্টাফ কলেজ, পুলিশ সদরদপ্তরের এডিশনাল আইজি (অ্যাডমিনিস্ট্রেশন এন্ড ইন্সপেকশন), ডিএমপি কমিশনার, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, র্যাব মহাপরিচালক, সিআইডি প্রধান, হাইওয়ে পুলিশ, অ্যান্টি টেররিজম ইউনিট, সারদা পুলিশ একাডেমি, শিল্পাঞ্চল পুলিশ, রেলওয়ে পুলিশ, এসবি, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, সব রেঞ্জের ডিআইজি, সব পুলিশ কমিশনার ও পুলিশ সুপারসহ পুলিশের সব ইউনিটে নির্দেশনাটি পাঠানো হয়েছে।

টিটি/এমএইচআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]