রেজা-নুরের গ্রেফতার ও শাস্তি দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ২৬ অক্টোবর ২০২১

চট্টগ্রাম জে এম সেন হলের পূজামণ্ডপসহ দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হামলার অপরাধে ছাত্র, যুব ও গণঅধিকার পরিষদকে নিষিদ্ধসহ রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের দ্রুত গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। রেজা কিবরিয়া ও নুরুল হক সাম্প্রতিক এসব হামলার মদদদাতা বলেও দাবি করেন তারা।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলা ১১টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এরপর শাহবাগ অবরোধ করে সমাবেশ করে সংগঠনটি।

সমাবেশে সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, সম্প্রতি চট্টগ্রামের জে এম সেন হলের পূজামণ্ডপসহ দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এসব সাম্প্রদায়িক হামলায় নেতৃত্ব দেওয়ার অপরাধে জঙ্গি ও সন্ত্রাসী সংগঠন ছাত্র, যুব ও গণ অধিকার পরিষদকে নিষিদ্ধসহ হামলার মদতদাতা রেজা কিবরিয়া ও নুরুল হক নুরকে দ্রুত গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। পূজামণ্ডপে হামলার ঘটনায় সুস্পষ্ট প্রমাণসহ নুরুল হক নুরের নেতৃত্বাধীন ছাত্র ও যুব অধিকার পরিষদের ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের প্রত্যক্ষ মদতে তাদের নেতাকর্মীরা পূর্বপরিকল্পনা অনুযায়ী ১৫ অক্টোবর বিজয়া দশমীর দিনে চট্টগ্রামের জে এম সেন পূজামণ্ডপে হামলা চালিয়ে দেশব্যাপী সাম্প্রদায়িক সন্ত্রাসকে উসকে দিয়েছিল।

Shahbag-3.jpg

সংগঠনের সাধারণ সম্পাদক মো. আল মামুন বলেন, রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের নেতৃত্বাধীন সংগঠনের নেতারা সাম্প্রদায়িক সন্ত্রাসীদের পরিকল্পনায়ই জুমার নামাজ শেষে তাৎক্ষণিক মিছিল ও সমাবেশ করে। পরে সেই মিছিল থেকে পূজামণ্ডপে হামলা চালানো হয়েছিল। শুধু চট্টগ্রাম নয়, দেশের প্রতিটি সাম্প্রদায়িক হামলায় রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের প্রত্যক্ষ মদত রয়েছে। নুরের মিথ্যাচার প্রমাণ করে, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া সাম্প্রদায়িক হামলাগুলো তাদের পূর্বপরিকল্পিত ষড়যন্ত্র ছিল। এজন্যই সে সাম্প্রদায়িক সন্ত্রাসীদের বহিষ্কার না করে বরং তাদের পক্ষে কথা বলে দেশব্যাপী সাম্প্রদায়িক হামলাগুলোকে আরও উসকে দিয়েছে।

আল মামুন আরও বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের সব শক্তি সাম্প্রদায়িক সংগঠন গণ অধিকার পরিষদকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। এই জঙ্গি ও সাম্প্রদায়িক সন্ত্রাসী সংগঠনকে অসাম্প্রদায়িক বাংলাদেশে রাজনীতি করতে দেবে না বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। গণ অধিকার পরিষদের ব্যানারে জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করাই রেজা কিবরিয়া ও নুরুল হক নুরদের মূল উদ্দেশ্য বলেই মনে করেন তিনি।

Shahbag-3.jpg

বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ থেকে দুই দফা দাবি জানানো হয়। দুটি দাবি হলো- ১. চট্টগ্রামের জে এম সেন হলের পূজামণ্ডপসহ দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হামলার মদতদাতা রেজা কিবরিয়া ও নুরুল হক নুর গংদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে; ২. জঙ্গি, সাম্প্রদায়িক ও সন্ত্রাসী সংগঠন গণ অধিকার পরিষদসহ ছাত্র ও যুব অধিকার পরিষদকে নিষিদ্ধ ঘোষণা করতে হবে।

সমাবেশে স্বাধীনতা চিকিৎসক পরিষদের যুগ্ম মহাসচিব অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, বিশিষ্ট ভাস্কর শিল্পী রাশা ও সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদসহ সংগঠনটির নেতারা উপস্থিত ছিলেন।

আরএসএম/এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]