আগামী নির্বাচন নিরপেক্ষ হবে, আশা যুক্তরাজ্যের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ২৭ অক্টোবর ২০২১

আগামী জাতীয় নির্বাচন সব রাজনৈতিক দলের অংশগ্রহণে সুষ্ঠু, স্বচ্ছ, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও নিরপেক্ষ হবে বলে আশা করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

তিনি বলেন, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক ভোট নিশ্চিতে আগামী জাতীয় নির্বাচনে বাংলাদেশের সবগুলো রাজনৈতিক দল অংশ নেবে বলে যুক্তরাজ্য আশা প্রকাশ করছে।

বুধবার (২৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, গণতন্ত্রের মসৃণ পথচলা নিশ্চিতে ভোট অনুষ্ঠান স্বচ্ছ ও নিরপেক্ষ হতে হবে। কেননা, এর মধ্য দিয়েই জনগণ তাদের মত প্রকাশ করে থাকে। আশা করি, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠ, নিরপেক্ষ ও সবগুলো রাজনৈতিক দলের সমন্বয়ে অংশগ্রহণমূলক হবে।

অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে ডিকসন বলেন, একজন বিদেশি নাগরিক হিসেবে বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করা সমীচীন নয়। নির্বাচন কিভাবে হবে, সেটা বাংলাদেশের সংবিধানেই আছে। তবে বন্ধু হিসেবে নির্বাচন সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার প্রত্যাশা রয়েছে আমাদের।

নির্বাচনে বন্ধু হিসেবে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে জানিয়ে ডিকসন বলেন, সংবিধানের নিয়ম মেনে বাংলাদেশ নির্বাচন করবে। বিদেশি কেউ এ ব্যাপারে কিছু বলতে পারবে না। আমরা কেবল বন্ধু হিসেবে পাশে থাকতে পারি।

যুক্তরাজ্যে বসে প্রোপাগান্ডা ও ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ব্রিটিশ হাইকমিশনার বলেন, কোনো অপরাধীকে ফেরতের বিষয়টি আদালতের এখতিয়ার। তবে যুক্তরাজ্যে কেউ ঘৃণা ছড়ালে সরকার ব্যবস্থা নিয়ে থাকে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তালেবানরা নতুন করে ক্ষমতায় এসেছে। সে কারণে দক্ষিণ এশিয়ার ভূরাজনীতি বদলে গেছে, এ প্রেক্ষাপটে এই অঞ্চলে নিরাপত্তা ঝুঁকিও বেড়েছে।

এ সময় তিনি যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদনের বিষয়ে কথা বলেন। একইসঙ্গে বিশ্বসেরা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি কয়েকটি বিশ্ববিদ্যালয় জায়গা করে নেওয়ায় তিনি এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিকাব সভাপতি পান্থ রহমান ও সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দীন।

কেএসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]