তিন বছরে মন্ত্রিসভার ৮৮ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২৮ অক্টোবর ২০২১

২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্তের ৮৮ দশমিক ১৫ শতাংশ বাস্তবায়ন হয়েছে। বাকি ১১ দশমিক ৮৫ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। এ সময়ে নেওয়া ৬৩৩টি সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়িত হয়েছে ৫৫৮টি।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ তথ্য উপস্থাপন করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা তথ্যানুযায়ী, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্তের বাস্তবায়নের হার ৬১ দশমিক ৫৪ শতাংশ। যা ২০২০ সালের এ সময়ে ছিল ৪৫ দশমিক ৭১ শতাংশ। সে হিসাবে গতবছরের একই সময়ের তুলনায় সিদ্ধান্ত বাস্তবায়নের হার বেড়েছে ১৫ দশমিক ৮৩ শতাংশ।

চলতি বছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে মন্ত্রিসভার ৪টি বৈঠক অনুষ্ঠিত হয়। এসব বৈঠকে ২৬টি সিদ্ধান্ত নেওয়া হয়। এরমধ্যে ১৬টি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে এবং ১০টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। এ সময়ের মধ্যে একটি চুক্তি অনুমোদন করা হয়েছে। এছাড়া ১০টি আইন সংসদে পাস হয়েছে।

২০২০ সালের একই সময়ে মন্ত্রিসভার ৯টি বৈঠক অনুষ্ঠিত হয়। এসব বৈঠকে ৭০টি সিদ্ধান্ত নেওয়া হয়। যারমধ্যে ৩২টি বাস্তবায়ন হয়। বাস্তবায়নাধীন রয়েছে ৩৮টি সিদ্ধান্ত। এ সময়ের মধ্যে তিনটি নীতি বা কর্মকৌশল ও ৬টি চুক্তির অনুমোদন দেওয়া হয়। আর সংসদে পাস হয় ৮টি আইন।

অন্যদিকে, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভার মোট ১৬টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব বৈঠকে ১২৪টি সিদ্ধান্ত নেওয়া হয়, যারমধ্যে বাস্তবায়ন হয়েছে ৮৬টি। বাস্তবায়নের হার ৬৯ দশমিক ৩৫ শতাংশ, অপরদিকে ৩০ দশমকি ৬৫ শতাংশ বা ৩৮টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে।

২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভার বৈঠক হয় ৩৫টি। এসব বৈঠকে ২৫১টি সিদ্ধান্ত নেওয়া হয়। যারমধ্যে ২২৩টি বা ৮৮ দশমিক ৮৪ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়। বাকি ২৮টি বা ১১ দশমিক ১৬ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে।

আর ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভার বেঠক হয় ২৫টি। এসব বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় ২৫৮টি। যারমধ্যে ২৪৯টি বা ৯৬ দশমিক ৫১ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে। বাকি ৯টি বা ৩ দশমিক ৪৯ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়নাধীনে রয়েছে।

এমএএস/এমএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]