বিপুল পরিমাণ ভয়ংকর মাদক অক্সি-মরফোনসহ কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২২ নভেম্বর ২০২১
ফাইল ছবি

ক্রিস্টাল মেথের (আইস) পর এবার বিপুল পরিমাণ ভয়ংকর মাদক অক্সি-মরফোন জব্দ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। এসময় একাধিক মাদক কারবারিকে আটক করে ডিবি।

সোমবার (২২ নভেম্বর) রাতে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন জাগো নিউজকে এসব তথ্য জানান।

তিনি বলেন, আজ (সোমবার) রাজধানীতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভয়ংকর মাদক অক্সি-মরফোনসহ একাধিক মাদক কারবারিকে আটক করেছে ডিবি।

এ বিষয়ে আগামীকাল মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

এর আগে, শুক্রবার (১৯ নভেম্বর) ধারাবাহিক অভিযানে রাজধানীর কোতোয়ালি থানার বাবুবাজার এলাকা ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ধানমন্ডি শাখায় অভিযান চালিয়ে ১৩ হাজার পিস অক্সি-মরফোনসহ দুইজনকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা লালবাগ বিভাগ।

জানা যায়, অক্সি-মরফোন হলো মরফিনের একটি এনালগ, যা একটি এনালজেসিক ড্রাগ হিসেবে ব্যবহৃত হয়। এটি ইনজেকশন থেকে ওরাল ফর্মে নিয়ে আসা হয়েছে। এটি মূলত কাজ করে মস্তিষ্কে। তীব্র ব্যথানাশক হিসেবে ক্যান্সার, হার্ট, দুরারোগ্য রোগে আক্রান্ত মৃত্যু পথযাত্রী রোগীর তীব্র ব্যথা কমানোর জন্য এটি ব্যবহার করা হয়।

অক্সি-মরফোন একটি ইউফোরিক ড্রাগ, যা মস্তিষ্কে প্রচণ্ড আনন্দ অনুভূতি তৈরি করে। শরীরে সাময়িকভাবে দুঃখ-কষ্ট, ব্যথা ভুলিয়ে দেয়। যে কারণে ব্যথার সিগনাল গিয়ে মস্তিষ্ককে উত্তেজিত করতে পারে না। মস্তিষ্ক বোধহীন অসাড় হয়ে যায়। মূলত মাদকসেবীরা অক্সি-মরফোন গুঁড়ো করে যেকোনো সিরাপ বা পানীয়ের সঙ্গে মিশিয়ে পান করেন। যুব সমাজ বিশেষ করে কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজে এ মাদকের ব্যাপক ব্যবহার গোয়েন্দাদের নজরে এসেছে।

টিটি/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]